নেপাল সফরে নরেন্দ্র মোদী

নেপাল সফরে নরেন্দ্র মোদী

চার দিনের সফরে সোমবার (১৬ মে) নেপালে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২০ সালে সীমান্ত বিরোধের কারণে দু'দেশের সম্পর্কে কিছুটা ছেদ পড়ে। ধারণা করা হচ্ছে, সেই সম্পর্ক মেরামত করতেই নরেন্দ্র মোদীর এ সফর।

জানা গেছে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে লুম্বিনিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী। বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম হয়েছিল বলে বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে পবিত্রতম স্থানগুলোর মধ্যে একটি এই লুম্বিনি।


নরেন্দ্র মোদী ও তার সফর সঙ্গীরা উত্তর প্রদেশের কুশিনগর থেকে ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে করে নেপালে পৌঁছান। লুম্বিনিতে পৌঁছানোর পর ভারতের প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা, তার স্ত্রী আরজু দেউবা এবং নেপালের একাধিক মন্ত্রী তাকে স্বাগত জানান।

এরপর তিনি বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মায়া দেবীর মন্দির পরিদর্শনে যান। মায়া দেবী মন্দিরে দুই দেশের প্রধানমন্ত্রীর একটি ছবি শেয়ার করে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় এক টুইট বার্তায় লিখেছে, ‘বন্ধুত্বের চিরন্তন বন্ধন...।’

২০১৪ সাল থেকে এ পর্যন্ত নেপালে পাঁচবার সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরকালে তিনি লুম্বিনি ডেভেলপমেন্ট ট্রাস্ট আয়োজিত বুদ্ধ জয়ন্তী অনুষ্ঠানে ভাষণ দেবেন বলে জানা গেছে।

এই সফরে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা প্রসারিত করার জন্য আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নেপালি প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। জানা গেছে, জলবিদ্যুৎসহ আরও বেশ কয়েকটি উন্নয়নমূলক ইস্যুতে আলোচনা করবেন তারা।