দি মারিয়াকে বিদায় জানাচ্ছে পিএসজি

দি মারিয়াকে বিদায় জানাচ্ছে পিএসজি

 পিএসজির সঙ্গে গাঁটছড়া শেষ হয়ে গেল আনহেল দি মারিয়ার। ফরাসি ক্লাবটি নিশ্চিত করেছে, মৌসুম শেষেই পিএসজি ছাড়ছেন ৩৪ বছর বয়সী আর্জেন্টাইন উইঙ্গার।
নিজেদের মাঠে আজ বাংলাদেশ সময় রাত ১টায় মেৎসের বিপক্ষে লিগের শেষ ম্যাচে নামবে পিএসজি, ক্লাবের সমর্থকদের এ ম্যাচে মাঠে গিয়ে দি মারিয়াকে সসম্মানে বিদায় জানানোর আহ্বান জানিয়েছেন ক্লাব চেয়ারম্যান নাসের আল-খেলাইফি।
ম্যানচেস্টার ইউনাইটেডে তিক্ত অধ্যায় শেষে ২০১৫ সালে পিএসজিতে আসার পর সাত বছরে পিএসজির জার্সিতে দারুণ অনেক মুহূর্তের জন্ম দেওয়া দি মারিয়ার বিদায় জানাতে গিয়ে আবেগঘন এক বিবৃতিই দিয়েছে পিএসজি। তাতে লেখা, ‘লাল-নীল জার্সিটাতে যে সাত মৌসুম কাটিয়েছেন, সে জন্য আনহেল দি মারিয়াকে যথাযথ সম্মান জানাতে চায় প্যারিস সেন্ট জার্মেই। ক্লাবে ১৮টি শিরোপা জিতেছেন তিনি, ক্লাবের ইতিহাসে সবচেয়ে বেশি গোল করানোর রেকর্ডও এই আর্জেন্টাইনের।’

পিএসজি চেয়ারম্যান নাসের আল-খেলাইফি প্রশংসায় ভাসিয়েছেন দি মারিয়ার আত্মনিবেদনকে, ‘ক্লাবের ইতিহাসে চিরস্থায়ী একটা ছাপ রেখে গেছেন আনহেল দি মারিয়া। ক্লাবের সমর্থকদের স্মৃতিতে তিনি সব সময়ই এমন একজন হিসেবে থেকে যাবেন, যাঁর আচরণে কোনো দাগ নেই, নিদাগ আত্মনিবেদনে যিনি আমাদের জার্সিটার সম্মান ধরে রেখেছেন। প্যারিস সেন্ট জার্মেই পরিবারের সবাইকে অনুরোধ করব আগামীকাল (আজ) পার্ক দে প্রিন্সেসে গিয়ে তাঁর যে সম্মান প্রাপ্য, সেটি তাঁকে দেখানোর জন্য।’
লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপ্পের কারণে এই মৌসুমে দ্বিতীয় পছন্দই হয়ে ছিলেন দি মারিয়া। লিগে মাঠে নামতে পেরেছেন ২৫ ম্যাচে, চ্যাম্পিয়নস লিগে ৫ ম্যাচে। নেইমার আর মেসি চোটে অনেকটা সময় মাঠের বাইরে না থাকলে ম্যাচের সংখ্যা হয়তো আরও কমই হতো। 
দলে অবদানেও এবার দি মারিয়ার ভাটা। গত জুলাইয়ে আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জেতানো গোলটি করা দি মারিয়া মৌসুমে পিএসজির জার্সিতে গোল করেছেন মাত্র ৪টি। গোল করিয়েছেন ৮টি।
এর সঙ্গে যোগ করে নিন, দি মারিয়ার বয়সও হয়ে গেছে ৩৪। সব মিলিয়েই তাই আর তাঁর সঙ্গে চুক্তি এক বছর বাড়ানোর সুযোগ থাকলেও সেদিকে না এগোনোরই সিদ্ধান্ত নিয়েছে পিএসজি।
ফরাসি ক্লাবটির জার্সিতে সাত মৌসুমে পাঁচবার লিগ জিতেছেন দি মারিয়া, পাঁচবার জিতেছেন ফ্রেঞ্চ কাপ। ২০২০ চ্যাম্পিয়নস লিগে পিএসজির রানার্সআপ হওয়ার পথেও নেইমার-এমবাপ্পেদের পর বড় অবদান ছিল দি মারিয়ার।
পিএসজি-অধ্যায় শেষে ইতালির ক্লাব জুভেন্টাসে যাচ্ছেন দি মারিয়া—এমনই গুঞ্জন ইউরোপে। ২০২২ কাতার বিশ্বকাপের কারণে এখনই ইউরোপ ছাড়তে চাননি তিনি। তা ইতালিতে গেলে সে ক্ষেত্রে আর্জেন্টিনা, পর্তুগাল, স্পেন, ইংল্যান্ড ও ফ্রান্সের পর ষষ্ঠ দেশে খেলার অভিজ্ঞতা হয়ে যাবে দি মারিয়ার।