শিরোনাম
জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করলে হরতালসহ কঠোর কর্মসূচির ডাক সিপিবি'র ইউরিয়া সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কৃষক সমিতির বিক্ষোভ ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গাইবান্ধায় সিপিবির বিক্ষোভ লামার দগ্ধ পাহাড়ে স্বপ্নের স্কুল লোড শেডিং এর প্রতিবাদে হারিকেনের আলোয় রাজপথে লেখাপড়া জাতীয় নির্বাচনে সংখ্যানুপতিক প্রতিনিধিত্ব, ‘না’ ভোট, জনপ্রতিনিধি প্রত্যাহারের বিধানের দাবি সিপিবি'র কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভে ৩ শান্তিরক্ষীসহ নিহত ১৫ ফিলিপিন্সে ৭.১ মাত্রার ভূমিকম্প দেশের জনসংখ্যার অর্ধেকের বেশী নারী শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ছুরিকাঘাতে নিহত

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার ফি বাড়লো ৩০০ টাকা

পরীক্ষার আবেদন ফি ৩০০ টাকা বাড়িয়ে ১৫০০ টাকা করা হয়েছে


বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার ফি বাড়লো ৩০০ টাকা

২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাধারণ গুচ্ছের নতুন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সূচি এগিয়ে শুরু হতে যাচ্ছে আগামী ৩০ জুলাই।

সেশনজট এড়াতে ২০২৩ সালের শুরুতেই নতুন শিক্ষার্থীদের ক্লাসে বসানোর পরিকল্পনা থেকে এই পরীক্ষার সময় এক মাস এগিয়ে আনা হয়েছে।

সোমবার অনলাইনে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক কমিটির সভায় এবার পরীক্ষার আবেদন ফি ৩০০ টাকা বাড়িয়ে ১৫০০ টাকাও করা হয়েছে।

 

ক ইউনিট বা বিজ্ঞান বিভাগের পরীক্ষার মাধ্যমে এবার ভর্তি পরীক্ষা শুরু হবে, বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা ৩০ জুলাই, মানবিকের ১৩ অগাস্ট এবং বাণিজ্যের পরীক্ষা ২০ জুলাই অনুষ্ঠিত হবে।

এর আগে গত ৮ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের এক সভায় ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের (সাধারণ গুচ্ছ) ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরে নেওয়ার সিদ্ধান্ত হয়। পরে আরেক সভায় তা অগাস্টে নেওয়ার সিদ্ধান্ত হলেও দিনক্ষণ ঠিক হয়নি।

এবার সাধারণ গুচ্ছভুক্ত ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২০টি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশ নেবে।

গত মাসে কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তির প্রক্রিয়ায় যুক্ত হলেও বিশ্ববিদ্যালয় দুটি এবারে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না।

সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি, প্রকৌশল এবং কৃষি ও কৃষি প্রধান- এই তিন গুচ্ছে গত বছর ২৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়েছিল।