সুনামগঞ্জ-সিলেটের সর্বত্র ত্রাণ পৌঁছাতে না পারায় সিপিবি’র উদ্বেগ

সুনামগঞ্জ-সিলেটের সর্বত্র ত্রাণ পৌঁছাতে না পারায় সিপিবি’র উদ্বেগ

সুনামগঞ্জ-সিলেট, নেত্রকোনাসহ দেশের অন্তত ১৫টি জেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠায় এবং এখনো পর্যন্ত সর্বত্র জান-মাল রক্ষা,ত্রাণ সামগ্রী পৌঁছাতে না পারায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

আজ ২২ জুন ২০২২ এক বিবৃতিতে সিপিবি সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স সুনামগঞ্জ, সিলেটকে দুর্গত এলাকা ঘোষণা না করায় তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, ঢাক ঢোল পিটিয়ে ত্রাণ তৎপরতার কথা বলা হলেও ত্রাণ পেতে হাহাকারের ছবি সংবাদ মাধ্যমে ফুটে উঠেছে। দুর্গত এলাকার পর্যাপ্ত খবর পাওয়া যাচ্ছে না। জনগণের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

বিবৃতিতে সিপিবির নেতৃবৃন্দ বলেন, জরুরি ভিত্তিতে উদ্ধার অভিযান, আশ্রয়কেন্দ্র স্থাপন, লঙ্গরখানা চালু ও পর্যাপ্ত ত্রাণ সহায়তা কার্যক্রম জোরদার করতে হবে। পর্যাপ্ত ত্রাণ-সামগ্রী নিয়ে দুর্গম এলাকা পর্যন্ত সহায়তা-কার্যক্রম পরিচালনা করতে হবে, বন্দি মানুষকে উদ্ধার করতে হবে। ত্রাণ বণ্টনে কোনো রকমের দুর্নীতি ও উদাসীনতা জনগণ মেনে নেবে না।

বিবৃতিতে নেতৃবৃন্দ, সরকার বন্যাপীড়িতদের পর্যাপ্ত ত্রাণ কার্যক্রম পরিচালনা না করে, সারাদেশের মানুষকে মানবতার সেবায় এগিয়ে আসতে উদ্বুদ্ধ না করে, পদ্মা সেতু উদ্বোধনের উৎসব ডামাডোলে মশগুল থাকা এবং কোটি কোটি টাকা খরচেরও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। পদ্মা সেতু উদ্বোধনের নামে বিলাসিতা না করে সেই অর্থ বন্যার্তদের জন্য খাদ্য, পানি বিশুদ্ধকরণ ঔষধ, খাবার পানি, ঔষধ, চিকিৎসা ও পুনর্বাসনে ব্যয় করার দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ব-দ্বীপের দেশ বাংরাদেশের বাস্তবতা বিবেচনা না করে প্রকৃতি ও পরিবেশ ধ্বংস করে রাষ্ট্র-সরকারের তথাকথিত উন্নয়ন, বাঁধ-সড়ক-অবকাঠামো নির্মাণ, পাহাড়-টিলা-বন ধ্বংস করা, নদী-খাল খনন না করা, জলাশয় ভরাট হয়ে যাওয়া এবং নদী-খাল-জলাশয় দখল ও দূষণের কারণেই অতিবৃষ্টি ও বন্যা মহাদুর্যোগ হিসেবে দেখা দিচ্ছে। আমাদের দেশের মতোই এসব কাজ দেদারছে চলছে পার্শ্ববর্তী দেশ ভারতেও, প্রাণ-প্রকৃতি-পরিবেশ ধ্বংস করে তথাকথিত উন্নয়ন হচ্ছে এবং বাংলাদেশের সরকার তার শরিক হচ্ছে ও পানি বণ্টনের ন্যায্য দাবি আদায় করতে ব্যর্থ হচ্ছে। যার কারণে আমাদের ভোগান্তি আরও তীব্র হচ্ছে।

বিবৃতিতে বন্যা-দুর্গত মানুষক বাঁচাতে ভূমিকা নেওয়ার পাশাপাশি উন্নয়নের নামে ভবিষ্যতে জনদুর্ভোগ সৃষ্টিকারী প্রকল্পের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

সিপিবি’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স সুনামগঞ্জ যাচ্ছেন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র উদ্যোগে সিলেট-সুনামগঞ্জসহ বন্যা দুর্গত এলাকায় সহায়তা কার্যক্রম চলছে। সুনামগঞ্জে ত্রাণ কার্যক্রমে অংশ নিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স আগামীকাল ২৩ জুন সুনামগঞ্জ থাকবেন। তিনি ঐ দিন সকাল থেকে ত্রাণ কার্যক্রমে অংশ নেবেন এবং বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সহায়তা তহবিল এ সহায়তার আহ্বান :

বন্যার্তদের সহায়তার জন্য সিপিবি’র সহায়তা তহবিলে ব্যাংক একাউন্টে/সরাসরি কেন্দ্রীয় কার্যালয়ে/ বিকাশে অর্থ সহায়তার আহ্বান জানান হয়েছে।

 

সিপিবি সহায়তা তহবিল

একাউন্ট নং : ০০০ ০০০০ ২১১০ ৮৬২, জনতা ব্যাংক, পুরানা পল্টন শাখা, ঢাকা।

বিকাশ নম্বর : ০১৭১১৪৩৮১৮১

সংবাদ বিজ্ঞপ্তি