শিরোনাম
জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করলে হরতালসহ কঠোর কর্মসূচির ডাক সিপিবি'র ইউরিয়া সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কৃষক সমিতির বিক্ষোভ ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গাইবান্ধায় সিপিবির বিক্ষোভ লামার দগ্ধ পাহাড়ে স্বপ্নের স্কুল লোড শেডিং এর প্রতিবাদে হারিকেনের আলোয় রাজপথে লেখাপড়া জাতীয় নির্বাচনে সংখ্যানুপতিক প্রতিনিধিত্ব, ‘না’ ভোট, জনপ্রতিনিধি প্রত্যাহারের বিধানের দাবি সিপিবি'র কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভে ৩ শান্তিরক্ষীসহ নিহত ১৫ ফিলিপিন্সে ৭.১ মাত্রার ভূমিকম্প দেশের জনসংখ্যার অর্ধেকের বেশী নারী শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ছুরিকাঘাতে নিহত

জি-৭ সম্মেলনে ‘রাশিয়ার ওপর চাপ’ বৃদ্ধির পদক্ষেপের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

জি-৭ সম্মেলনে ‘রাশিয়ার ওপর চাপ’ বৃদ্ধির পদক্ষেপের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

জার্মানিতে আসন্ন জি-৭ সম্মেলনে নেতারা রাশিয়ার ইউক্রেন আগ্রাসন বিষয়ে মস্কোকে চাপের মুখে রাখার লক্ষে নতুন পদক্ষেপ গ্রহণের ঘোষণা দেবেন। বুধবার যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।

ওই কর্মকর্তা বলেন, ‘আমরা রাশিয়ার ওপর চাপ বৃদ্ধি করতে কঠোর প্রস্তাব গ্রহণ করবো। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার বাভারিয়ায় এ সম্মেলনে যোগ দিবেন। ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতারা ও এতে অংশ নেবেন।

বিশ্বের সবচেয়ে উন্নত দেশগুলোর এ সংস্থা রাশিয়াকে শাস্তি দেয়ার ব্যাপক অর্থনৈতিক ও কূটনৈতিক প্রচারণা চালাচ্ছে। দেশটি গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আগ্রাসন শুরু করে এবং তারা পশ্চিমাপন্থী দেশটির দক্ষিণের বিস্তৃত এলাকা দখল করার পাশাপাশি পূর্বাঞ্চলে লড়াই অব্যাহত রেখেছে।

রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত জি-৭ সম্মেলনে অংশগ্রহণের পর বাইডেন ন্যাটো সামরিক জোটের এক সম্মেলনে যোগ দিতে আগামী সপ্তাহে মাদ্রিদ যাবেন।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক আরেক মার্কিন কর্মকর্তা বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উভয় সম্মেলনে বক্তব্য দেবেন। তবে তিনি যুদ্ধে জড়িয়ে পড়া তার দেশ থেকে ভিডিও লিংকের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য দেবেন।