ব্যক্তি ও পরিবারে স্বচ্ছতা, দায়বদ্ধতা ও আমাদের মনোগঠন বিষয়ক পরামর্শসভা অনুষ্ঠিত

ব্যক্তি ও পরিবারে স্বচ্ছতা, দায়বদ্ধতা ও আমাদের মনোগঠন বিষয়ক পরামর্শসভা অনুষ্ঠিত

২৬ জুন সকাল ১০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে "স্বচ্ছতা, দায়বদ্ধতা ও আমাদের মনোগঠন : ব্যক্তি ও পরিবার'' শীর্ষক এক পরামর্শসভা অনুষ্ঠিত হয়েছে।

ইন্সটিটিউট ফর এনভায়রমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি)'র আয়োজনে পরামর্শ সভায় পরিকল্পনা অনুযায়ী পরিবারে আয়-ব্যয়ের হিসাব রাখা, ব্যক্তিগত তথ্যাদি এক রাখা, সময়ের মানসম্পন্ন ব্যবহার, সম্পদ ব্যবস্থাপনা পদ্ধতি ও প্রক্রিয়া বিষয়ে মানুষের মনোগঠন তৈরি ও তা চর্চায় সহায়তা বিষয়ে গাইডলাইন উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ইসতিয়াক রায়হান।

ইসতিয়াক রায়হান তার মূল আলোচনায় বলেন, ‘ব্যক্তি ও পরিবারে স্বচ্ছতা, দায়বদ্ধতা ও জবাবদিহিতার চর্চা যদি না থাকে, তাহলে সমাজ ও রাষ্ট্র পর্যায়ে নিশ্চিত করা কষ্টকর। তাই সামগ্রিক পরিসরে স্বচ্ছতা, দায়বদ্ধতা ও জবাবদিহিতার জন্য প্রয়োজন ব্যক্তি ও পরিবার পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতার মনোগঠন তৈরি ও চর্চা। সেই মনস্তত্ত্ব নির্মাণে প্রয়োজন ব্যক্তি ও পারিবারিক পরিসরে বিভিন্ন কর্ম উপাদানের চর্চা করা। কিশোর-কিশোরী বয়স থেকে নিজের কাজ নিজে করা, স্বাস্থ্য সুরক্ষার পদ্ধতি জানা, আয়-ব্যয় ও সম্পদের ব্যবহার সম্পর্কে ধারণা, পরিবারের চাহিদা ও আকাক্ষা সম্পর্কে ধারণা, দায়বোধ তৈরি, নিয়মানুবর্তিতা, গণতন্ত্রের চর্চা, প্রযুক্তি সক্ষমতা অর্জন, জন্মনিবন্ধন-এনআইডি-ব্যাংক হিসাব-শিক্ষা সার্টিফিকেট-পাসপোর্ট ইত্যাদির ক্ষেত্রে একই নাম ও বানান এবং তথ্য সংরক্ষণ, রাস্তা-ঘাট ও সমাজে নাগরিক নিয়ম মেনে চলা ইত্যাদির জন্য মনোগঠন তৈরি ও চর্চা। সেই চর্চা শুরু হতে পারে ব্যক্তি ও পরিবারে স্বচ্ছতার সাথে আয়-ব্যয়ের হিসাব রাখা, বিষয়টি নিয়ে খোলামেলা আলোচনা, পরিকল্পনা করে সম্পদ ব্যবহারে সক্ষমতা অর্জন, তথ্য সঠিকভাবে সংরক্ষণ এবং সময়ের ব্যবস্থাপনা করা।’

আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খান-এর সভাপতিত্বে ও সমন্বয়কারী তারিক হোসেন-এর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন অনিত্য মানকিন, শাজাহান সিদ্দিকী, জনউদ্যোগ এর আহ্বায়ক ডাঃ মুশতাক হোসেন, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জীবন কানাই দাস, অধ্যাপক ড. খোন্দকার মুজাহিদুল হক, ফজলুল হক টিপু, মুশতারি বেগম, ইউএনডিপির প্রোগ্রাম অফিসার রেবেকা সুলতানা, সাংবাদিক রাজু আহমেদ, মানুষের জন্য ফাউন্ডেশনের ওয়াসিউর রহমান তন্ময়, এ্যাকশন এইডের অমিত রঞ্জন দে, হাসান আলী, জ্যোতি চট্টোপাধ্যায়, প্রভাত টুডু প্রমুখ।