ঈদের ফিরতি যাত্রায় একদিনে সড়ক দুর্ঘটনায় ২৯ জনের মৃত্যু

ঈদের ফিরতি যাত্রায় একদিনে সড়ক দুর্ঘটনায় ২৯ জনের মৃত্যু

ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফেরার পথে দিনভরই মারাত্মক সব দুর্ঘটনার খবর এসেছে; সবমিলিয়ে শনিবার সড়কে ঝরেছে ২৯ জনের প্রাণ।

সপ্তাহের প্রথম দিন শনিবার ১২ জেলায় সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন ধরনের বাহনে ঘটেছে এসব দুর্ঘটনা, যাদের সাতজনই নিহত হয়েছেন টাঙ্গাইলের দুই স্থানে। বগুড়ায় চারজন, হবিগঞ্জ, ময়মনসিংহ ও সিরাজগঞ্জে তিনজন করে, ব্রাহ্মণবাড়িয়া ও গাজীপুরে দুইজন করে, ঝিনাইদহ, কুমিল্লা, নীলফামারী, ঢাকা ও চট্টগ্রামে একজন করে মারা গেছেন।

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় দুই সড়ক দুর্ঘটনায় সাতজন নিহত হয়েছেন।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে উপজেলার পাকুল্যা বাসস্ট্যান্ড এলাকায় ও ভাতগ্রাম ইউনিয়নের দুল্যা মনসুর এলাকায় বাস ও ট্রাকের সংঘর্ষে নিহত হন চার জন।

মহাসড়কের মির্জাপুর উপজেলার ভাতগ্রাম ইউনিয়নের দুল্যা মনসুর এলাকায় শনিবার ভোর সাড়ে ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে। হতাহতের নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি পুলিশ।

একটি ট্রাকের পেছনে ধনবাড়ী থেকে ছেড়ে আসা বিনিময় পরিবহনের একটি যাত্রীবাহী বাস পেছন থেকে ধাক্কা দেয়। এতে বাসের তিন যাত্রী ঘটনাস্থলেই মারা যান। পরে আহত অবস্থায় দশজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়।

এ দুর্ঘটনার পর মহাসড়কে ঢাকার দিকে যান চলাচল বন্ধ থাকে। যানজটে আটকা পড়ে কর্মস্থলগামী মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হয়।  প্রায় দুই ঘণ্টা পর মির্জাপুর থানা পুলিশ দুর্ঘটনা কবলিত বাসটি সরিয়ে নিলে সকাল পৌনে ৭টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়।

তাছাড়া মির্জাপুর উপজেলায় সড়ক পার হওয়ার সময় বাসের চাপায় মা, মেয়ে ও ছেলের মৃত্যু হয়েছে। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে উপজেলার পাকুল্যা বাসস্ট্যান্ড এলাকায় এই দুর্ঘটনাটি ঘটে। উপজেলার বাঁশতৈল গ্রামের পারভীন আক্তার (২৭), তার মেয়ে সাদিয়া আক্তার (৯) ও ছেলে সুমন (৭) নিহত হন এ দূর্ঘটনায়।

দুর্ঘটনার পর বিক্ষুব্ধ জনতা ঘটনাস্থলে ওভারব্রিজের দাবিতে প্রায় আড়াই ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন। এ সময় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে।

 

ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় ট্রাক চাপায় স্বামী, স্ত্রী ও সন্তান নিহত হন। শনিবার দুপুর আড়াইটার দিকে ত্রিশাল পৌর শহরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের খান ডায়াগনস্টিক সেন্টারের সামনে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- উপজেলার রাইমনি গ্রামের ফকিরবাড়ির চল্লিশোর্ধ্ব জাহাঙ্গীর আলম, তার স্ত্রী ত্রিশোর্ধ্ব রত্না আক্তার ও তাদের ছয় বছরের মেয়ে সানজিদা আক্তার।

 

ব্রাহ্মণবাড়িয়ায় প্রাইভেটকারের সঙ্গে সংঘর্ষে অটোরিকশার চালক ও এক যাত্রীর প্রাণ গেছে। আহত হয়েছেন আরও চারজন। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার উজানিসার এলাকার কুমিল্লা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

মৃতরা হলেন- অটোরিকশা চালক সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের মজলিশপুর গ্রামের চাঁন মিয়া (৫০) ও যাত্রী কসবা উপজেলার খাড়েরা গ্রামের বাসিন্দা বিল্লাল হোসেন (৪৫)।

 

বগুড়ার কাহালু উপজেলায় মিনি ট্রাকের সঙ্গে প্রাইভেটকারের সংঘর্ষে চারজনের মৃত্যু। শনিবার সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার দরগাহহাট এলাকায় সজল ফ্যাক্টরির সামনে বগুড়া- নওগাঁ মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

মৃতরা হলেন- নওগাঁ জেলার ধামুরহাটের তানছের আলী (৬০), তার ছেলে টগর আলী (৩৫), মফিজ উদ্দিনের ছেলে আব্দুর রহমান (৩৫) ও প্রাইভেটকার চালক পত্নীতলা এলাকার মান্নুর ছেলে সুমন (৩০)।

 

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় বাসচাপায় অটোরিকশার চালকসহ তিনজন নিহত হয়েছেন; আহত হয়েছেন আরও কয়েকজন। শনিবার বিকেলে উপজেলার রুস্তমপুর টোল প্লাজার সামনে ঢাকা-সিলেট মহাসড়কে তারা হতাহত হন।

নিহতরা হলেন অটোরিকশার চালক নবীগঞ্জ উপজেলার দৌলতপুর গ্রামের কাঁচা মিয়ার ছেলে রব্বান মিয়া (৪৫), বেতাপুর গ্রামের আবুল মিয়ার স্ত্রী বকুল বেগম (৫৫) ও একই গ্রামের কচি মিয়ার ছেলে জাবেদ মিয়া (২৪)।

 

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় বাস ও ট্রাকের সংঘর্ষে তিনজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও কয়েকজন। শনিবার দুপুরে উপজেলার খালকুলা এলাকার হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে দুইজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন, পাবনার ঈশ্বরদী উপজেলার কাদিমপাড়ার মৃত মনছের আলীর ছেলে মিরাজুল ইসলাম (৩৪) ও রাজশাহীর বাগমারা উপজেলার উত্তর জামালপুর গ্রামের মৃত আতাবর রহমানের ছেলে আব্দুল আজিজ (৪২)। অপর একজনের পরিচয় পাওয়া যায়নি।

 

গাজীপুর মহানগরে শনিবার পৃথক স্থানে ট্রাক লেগুনা এবং দুই অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। শনিবার ভোররাতে গাজীপুর মহানগরের পুবাইল থানার বসুগাঁও এলাকায় ট্রাক-লেগুনা এবং সকাল সাড়ে ৮টার গাজীপুর মহানগরের পুবাইল থানাধীন সুকুন্দী ব্রিজ এলাকায় দুই অটোরিক্সা মুখোমুখি সংঘর্ষ হয়েছে।

নিহতদের একজন হলেন লেগুনা যাত্রী শেরপুর সদরের মাঝপাড়া এলাকার গোলাম রাব্বানীর ছেলে মনিরুজ্জামান (৩৮) এবং অপরজন অটোরিকশার যাত্রী মো. ইব্রাহিম হোসেন (৩৪)। ইব্রাহিম নরসিংদীর মনোহরদী থানার কেরানীনগর এলাকার মো. ইদ্রিস আলীর ছেলে।

 

ঝিনাইদহের কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় লোকমান হোসেন (৯০) নামে এক কৃষক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিনজন। সকালে ঝিনাইদহ-যশোর মহাসড়কে কালীগঞ্জ উপজেলার পিরোজপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। সেখান থেকে তাদের উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে নেওয়া হলে লোকমান মারা যান। আহতদের যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে দুইজনের অবস্থা আশংকাজনক।

 

কুমিল্লার লালমাই উপজেলায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী বাঁশিবাদক মনির হোসেনের মৃত্যু হয়েছে। উপজেলার হরিশ্চর এলাকার কুমিল্লা-নোয়খালী মহাসড়কে শনিবার ভোরে এ দুর্ঘটনায় আহত প্যাডবাদক বোরহান উদ্দিনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

 

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় পিকআপ ভ্যান-অটোরিকশা সংঘর্ষে এক নারী নিহত হয়েছেন। শনিবার সকাল ৮টায় উপজেলার ফটিকছড়ি-হুঁয়াকো সড়কে এ ঘটনা ঘটে।

নিহত শারমিন আক্তার (২৮) উপজেলার উত্তর শৈলকোপা এলাকার আবু তাহেরের স্ত্রী।

 

নীলফামারীর জলঢাকায় ট্রাকের ধাক্কায় আজিজুল হক (৪৫) নামে এক রিক্সাভ্যান চালক নিহত হয়েছেন। শনিবার সকাল ১০টার দিকে জলঢাকা উপজেলার টেংগনমারী-মীরগঞ্জ সড়কের কিসামত বটতলা বাজারে ওই দুর্ঘটনা ঘটে।

 

ঢাকার কারওয়ান বাজারে পান্থপথ মোড়ে বাসের ধাক্কায় রিকশাআরোহী এক যুবক নিহত হয়েছেন। নিহতের নাম মো. ইব্রাহিম বিশ্বাস (২৪)। শনিবার ভোর ৪টার দিকে কারওয়ান বাজারে সবজি কিনতে যাওয়ার পথে ইব্রাহিম দুর্ঘটনায় পড়েন।