শিরোনাম
জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করলে হরতালসহ কঠোর কর্মসূচির ডাক সিপিবি'র ইউরিয়া সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কৃষক সমিতির বিক্ষোভ ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গাইবান্ধায় সিপিবির বিক্ষোভ লামার দগ্ধ পাহাড়ে স্বপ্নের স্কুল লোড শেডিং এর প্রতিবাদে হারিকেনের আলোয় রাজপথে লেখাপড়া জাতীয় নির্বাচনে সংখ্যানুপতিক প্রতিনিধিত্ব, ‘না’ ভোট, জনপ্রতিনিধি প্রত্যাহারের বিধানের দাবি সিপিবি'র কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভে ৩ শান্তিরক্ষীসহ নিহত ১৫ ফিলিপিন্সে ৭.১ মাত্রার ভূমিকম্প দেশের জনসংখ্যার অর্ধেকের বেশী নারী শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ছুরিকাঘাতে নিহত

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন, ২১ জুলাই গণনা

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন, ২১ জুলাই গণনা

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটদান প্রক্রিয়া আজ বিকেলে সম্পন্ন হয়েছে। আইনসভার উভয় কক্ষের সদস্যরা দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তাদের ভোট দিয়েছেন।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) প্রার্থী দ্রৌপদী মুর্মু বিরোধীদলের মনোনীত প্রার্থী সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন।

ঝাড়খন্ডের আদিবাসী নারী দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি পদে খুব সহজেই বিজয় লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে। তিনি ইতিমধ্যে শিবসেনা, ঝাড়খন্ড মুক্তি মোর্চা, বিজু জনতা দল, শিরোমণি আকালি দল, জেএমএম ও ওয়াইএসআর কংগ্রেস পার্টিসহ বেশ কয়েকটি আঞ্চলিক দলের সমর্থন পেয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী ও বেশিরভাগ সংসদ সদস্য সংসদ ভবনে আজ সকালে তাদের ভোট দিয়েছেন।

এছাড়া মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল, যোগী আদিত্যনাথ, ননীব পাটনায়েক, এম কে স্ট্যালিন এবং ভূপেন্দ্র প্যাটেল সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা তাদের নিজ নিজ রাজ্য বিধানসভায় ভোট দিয়েছেন।

আগামী ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা করা হবে এবং ক্ষমতাসীন রামনাথ কোভিন্দ তাঁর পাঁচ বছরের মেয়াদ শেষে পদত্যাগ করবেন একদিন পর নতুন রাষ্ট্রপতি ২৬ জুলাই শপথ নেবেন।

ভারতের রাষ্ট্রপতি একটি ইলেক্টোরাল কলেজের মাধ্যমে পরোক্ষভাবে নির্বাচিত হন, যা উভয় কক্ষের সংসদ সদস্যগণ এবং সকল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের আইনসভার আইনপ্রণেতাদের নিয়ে  গঠিত।  তবে মনোনীত সদস্যরা ভোট দিতে পারেন না।

রাষ্ট্রপতি নির্বাচনের ইলেক্টোরাল কলেজ লোকসভার ৫৪৩ জন, রাজ্যসভার ২৩৩ জন এবং আইনসভার ৪ হাজার ৩৩ জন সদস্য নিয়ে গঠিত।