ফিলিপিন্সে ৭.১ মাত্রার ভূমিকম্প

ফিলিপিন্সে ৭.১ মাত্রার ভূমিকম্প

ফিলিপিন্সের উত্তরাঞ্চলীয় লুজন দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে হাসপাতাল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে, কম্পন অনুভূত হয়েছে রাজধানী ম্যানিলা থেকেও। প্রবল কম্পনে বিভিন্ন ভবন ও ঘরবাড়িতে ফাটল দেখা দিয়েছে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো তথ্য আসেনি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, স্থানীয় সময় বুধবার ভোর পৌনে ৫টার দিকে ওই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ১। এর উৎপত্তিস্থল ছিল ডলোরেস শহর থেকে ১১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

 

আবরা প্রদেশে একটি হাসপাতাল ভবন আংশিক ধসে পড়ার পর সবাইকে সরিয়ে নেওয়া হয়েছে। আবরা প্রদেশের গভর্নর জয় বের্নোস তার ফেইসবুকে ক্ষতিগ্রস্ত ওই হাসপাতাল ভবনের ছবি প্রকাশ করেছেন। সেখানে দেখা গেছে, হাসপাতালের সামনের অংশে দেয়ালে গর্ত তৈরি হয়েছে ভূমিকম্পের ফলে। ভূমিকম্পে আবরা প্রাদেশিক হাসপাতাল ক্ষতিগ্রস্ত হওয়ায় রোগীদের সরিয়ে নেওয়া হয়

ওই প্রদেশের লাগানগিলাং শহরের মেয়র রোভেলিন ভিলামর বলেন, “আমাদের এখানে এখনও মাঝেমাঝে পরাঘাত অনুভূত হচ্ছে। অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার খবর আসছে। তবে হতাহতের কোনো খবর এখনও পাইনি।”

ভিলামর জানিয়েছেন, ভূমিকম্পের শুরুতেই নিরাপত্তার স্বার্থে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছিল। ফলে শহরে বিদ্যুৎ নেই।