ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহরগুলোতে একযোগে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪ জনে পৌঁছেছে। এতে আহত হয়েছেন ৯৭ জন। ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি সেবা প্রতিষ্ঠান এ তথ্য জানিয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, হামলার পর ক্ষতিগ্রস্ত ভবন ও স্থাপনায় এক হাজারেরও বেশি উদ্ধারকর্মী কাজ করেছেন। কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো টেলিগ্রাম পোস্টে শহরের ক্ষয়ক্ষতির একটি প্রাথমিক তালিকা দিয়েছেন। এর মধ্যে রয়েছে, ৪৫টি আবাসিক ভবন, পাঁচটি গুরুত্বপূর্ণ স্থাপনা ও সেবাদানকারী প্রতিষ্ঠান।

ক্ষেপণাস্ত্র হামলার কবলে পড়েছে কিয়েভের শিক্ষাপ্রতিষ্ঠানও। কিয়েভের মেয়র বলেছেন, হামলায় ৩টি বিদ্যালয়, একটি কিন্ডারগার্টেন ও দুটি সহশিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া রুশ ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচটি চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠানেও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।

ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে সংযোগকারী কার্চ সেতুতে বিস্ফোরণের জন্য মস্কো ইউক্রেনকে দায়ী করার এক দিন পর সোমবার সকালে এ হামলা হয়। গত শনিবার সেতুতে বিস্ফোরণের ঘটনায় তিনজন নিহত হয়। রোববার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে উল্লেখ করেন।

হামলার বিষয়ে সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের জ্বালানি, সামরিক ও যোগাযোগ অবকাঠামো লক্ষ করে আজ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এ হামলা চালানো হয়েছে গত শনিবার ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে যোগাযোগের সেতুতে হামলার জবাব হিসেবে।