ঢাকায় গাইবেন কবীর সুমন

ঢাকায় গাইবেন কবীর সুমন

১৩ বছর পর বাংলাদেশে গাইতে আসছেন ভারতীয় সংগীতশিল্পী কবীর সুমন। বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ১৫ অক্টোবর আধুনিক বাংলা গান, ১৮ অক্টোবর বাংলা খেয়াল এবং ২১ অক্টোবর আধুনিক বাংলা গান পরিবেশন করবেন তিনি।
‘তোমাকে চাই-এর ৩০ বছর উদ্‌যাপন’ শিরোনামে শোটির আয়োজন করেছে পিপহোল। আয়োজকেরা বলছেন, টিকিট বিক্রির ঘোষণার ৭২ ঘণ্টার মধ্যে ১৫ ও ২১ অক্টোবরের সব টিকিট শেষ হয়ে গেছে, ১৮ অক্টোবরের টিকিটও প্রায় শেষের পথে।

পরিস্থিতি বিবেচনায় কিছু স্ট্যান্ডিং টিকিটের ব্যবস্থা করা হতে পারে বলে জানিয়েছেন আয়োজকেরা; তবে তা এখনই নিশ্চিত নয়। অনুষ্ঠানে সরাসরি উপস্থিত না হলেও অনলাইনে দেশ ও দেশের বাইরে থেকে অনুষ্ঠানটি উপভোগ করার সুযোগ আছে। সেটার জন্যও আলাদা টিকিট সংগ্রহ করতে হবে।

১৯৯২ সালে ‘তোমাকে চাই’ নামের একটি গানের অ্যালবাম করে জনপ্রিয়তার শীর্ষে চলে আসেন কবীর সুমন। জীবনমুখী বাংলা গানের প্রবর্তক হিসেবে তাঁকেই গ্রহণ করে বাঙালি। গ্রহণ করেছেন দুই বাংলার শ্রোতারা। সেই থেকে অব্যাহত তাঁর সংগীতের চলার পথ। একসময় স্থানীয় রাজনীতিতে সক্রিয় হন নিজের মতো করে। নন্দীগ্রাম আর সিঙ্গুর আন্দোলনে দাঁড়িয়েছিলেন মমতার পাশে।
তারপর যাদবপুর কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে সংসদ সদস্য হন। কিন্তু বনিবনা না হওয়ায় পরে তৃণমূল ছাড়েন। তাঁর জন্ম ভারতের ওডিশায়, ১৯৪৯ সালের ১৬ মার্চ।