সিপিবি ঢাকা মহানগর দক্ষিণের

নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে কর্মসূচি ঘোষণা

নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে কর্মসূচি ঘোষণা

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেয়া, নির্দলীয় তদারকি সরকারের অধীনে জাতীয় নির্বাচন এবং দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতি রোধ ও দুর্নীতি-লুটপাট-অর্থপাচার-বাজার সিন্ডিকেটের হোতাদের গ্রেফতার ও বিচারের দাবিতে ঢাকায় পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ঢাকা মহানগর দক্ষিণ জেলা কমিটি। আজ ২০ আগস্ট ২০২৩, রবিবার, পুরানা পল্টনের মুক্তিভবনে অনুষ্ঠিত জেলা কমিটির সম্পাদকমণ্ডলীর সভা থেকে কর্মসূচি ঘোষণা করা হয়।

আগামী ২৫ আগস্ট ঢাকার পুরানা পল্টন থেকে গুলিস্তান হয়ে নবাবপুর, ১ সেপ্টেম্বর খিলগঁও রেলগেট থেকে তালতলা হয়ে মালিবাগ রেলগেট, ৮ সেপ্টেম্বর রাজধানী সুপার মার্কেট থেকে নারিন্দা হয়ে ধোলাইখাল, ২২ সেপ্টেম্বর লালবাগ সেকশন থেকে আজিমপুর হয়ে নিউমার্কেট পর্যন্ত পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঢাকা মহানগর দক্ষিণ জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা শামসুজ্জামান হীরার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা কমিটির সাধারণ সম্পাদক জলি তালুকদার, সম্পাদকম-লীর সদস্য জামসেদ আনোয়ার তপন, আক্তার হোসেন, ত্রিদিব সাহা, সেকেন্দার হায়াৎ প্রমুখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, সিপিবিসহ বিরোধী দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা-হুলিয়া, গ্রেফতার, নির্যাতনের মাধ্যমে আন্দোলন দমনের অপচেষ্টা করছে সরকার। রাজনৈতিক সংগ্রামের মধ্য দিয়ে সকল জুলুম-নির্যাতন মোকাবিলা করে দাবি আদায় করতে হবে। নেতৃবৃন্দ আরও বলেন, সরকারের পক্ষ থেকে অতীতের মতই একটি প্রহসনের নির্বাচনে সকল রাজনৈতিক দলকে টেনে আনার সব ধরনের প্রচেষ্টা চলমান আছে। তাতে ব্যর্থ হলে ক্ষমতাসীন গোষ্ঠী যত বেশি সম্ভব রাজনৈতিক দল ও শক্তিকে নির্বাচনে নিতে চায়। এই প্রচেষ্টার অংশ হিসেবে সম্প্রতি বিভিন্ন ভুঁইফোড় দল, সাম্প্রদায়িক গোষ্ঠী, এমনকি জামায়াতকে নিয়েও রাষ্ট্রশক্তির নানান তৎপরতা চোখে পড়ছে। আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত করতে নির্বাচনকালীন নির্দলীয় তদারকি সরকারের দাবি আদায়ের মধ্য দিয়ে সরকারের সকল চক্রান্ত রুখে দিতে হবে।

নেতৃবৃন্দ এ লক্ষ্যে তীব্র রাজনৈতিক সংগ্রাম গড়ে তুলতে সকলের প্রতি আহ্বান জানান। তারা বলেন, গণতন্ত্র ও প্রতিনিধিত্বশীল শাসনের দীর্ঘ অনুপস্থিতির সুযোগ নিয়ে বাংলাদেশের জাতীয় স্বার্থ, সার্বভৌমত্বের উপর আগ্রাসী হওয়ার ক্ষেত্রে বিবাদমান সাম্রাজ্যবাদী শক্তিসমূহ এবং আঞ্চলিক আধিপত্যবাদী রাষ্ট্রগুলো চরম প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে। দেশের ক্রান্তিকালে বাম-গণতান্ত্রিক বিকল্প রাজনৈতিক শক্তির উত্থানের মধ্যদিয়ে চলমান শাসন ও ব্যবস্থার উচ্ছেদ ঘটাতে হবে।

সভা থেকে ঘোষিত পদযাত্রা কর্মসূচি সফল করতে ঢাকাবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।