ফুলবাড়ী অভ্যুত্থানের ১৭ বছর

জাতীয় সম্পদ রক্ষায় ঐক্যবদ্ধ আন্দোলন অব্যাহত রাখার আহ্বান সিপিবির

জাতীয় সম্পদ রক্ষায় ঐক্যবদ্ধ আন্দোলন অব্যাহত রাখার আহ্বান সিপিবির

ফুলবাড়ী দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স ২৫ আগস্ট, ২০২৩ এক বিবৃতিতে ফুলবাড়ী আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা ও আন্দোলনকারীদের প্রতি সালাম জানিয়ে বলেছেন, আগামীকাল ২৬ আগস্ট ২০০৬, দিনাজপুরের ফুলবাড়ীতে এলাকা, জমি, জেলা, জনপদ ও জাতীয় সম্পদ ধ্বংসের হাত থেকে রক্ষার দাবিতে অভ্যুত্থান সংগঠিত হয়।  

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, দেশের জাতীয় সম্পদ রক্ষা আন্দোলনে এটি একটি অনন্য দিন। ওই দিন সরকারি সশস্ত্র বাহিনীর গুলিতে শহীদ হন আমিন, সালেকিন, তরিকুল। গুরুতর জখম হন বাবলু, প্রদীপ, শ্রীমন। এছাড়া দুই শতাধিক মানুষ আহত হন।

দেশের কয়লা সম্পদ রক্ষায় লাখো কণ্ঠে ধ্বনিত হয়, ‘উন্মুক্ত না, বিদেশি না, রপ্তানি না’-এই আন্দোলনের মধ্য দিয়ে জনগণের রায় ঘোষিত হয় দেশের গ্যাস, তেল, কয়লাসহ সব সম্পদের উপর শতভাগ মালিকানা নিশ্চিত করে, জনস্বার্থে ব্যবহার করতে হবে। বহুমাত্রিক কোম্পানি, দেশি-বিদেশি কমিশনভোগীদের দেশ থেকে বিতাড়িত করে জাতীয় সম্পদ রক্ষা করতে হবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, অভ্যুত্থানের ১৭ বছর পেরিয়ে গেলেও ফুলবাড়ী চুক্তি পূর্ণ বাস্তবায়ন হয়নি। এশিয়া এনার্জি নানাভাবে তার কার্যক্রম পরিচালনা করছে। উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের ষড়যন্ত্র থামেনি।

দেশের সমুদ্রের গ্যাস সম্পদ অসম চুক্তিতে সাম্রাজ্যবাদী বহুজাতিক কোম্পানিকে দেওয়ার প্রচেষ্টা চলছে। চট্টগ্রাম বন্দর বেসরকারি মালিকানায় দিয়ে লুটপাটের আয়োজন চলছে। আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে বিদেশি আধিপত্যবাদী শক্তির তৎপরতা এসব ক্ষেত্রে আরও বৃদ্ধি পেয়েছে। তাই দেশের জাতীয় সম্পদ রক্ষায় এই মুহূর্তে ঐক্যবদ্ধ আন্দোলন অব্যাহত রাখা জরুরি হয়ে পড়েছে।

বিবৃতিতে দলমত নির্বিশেষে জাতীয় সম্পদ রক্ষা আন্দোলনে শরিক হয়ে ফুলবাড়ীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

ফুলবাড়ী দিবসে সিপিবি’র কর্মসূচি -ফুলবাড়ী দিবসে আগামীকাল ২৬ আগস্ট ২০২৩, শনিবার, সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যম শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং দিনাজপুরের ফুলবাড়ীতে দিনব্যাপী শ্রদ্ধা নিবেদন, সভা, সমাবেশ।