জাবি অধ্যাপক দানীউল হক আর নেই

জাবি অধ্যাপক দানীউল হক আর নেই

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক দানীউল হক মৃত্যুবরণ করেছেন।

শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অধ্যাপক দানিউল হক ১৯৪৭ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জের কামাউড়ায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনের বেশির ভাগ সময় কেটেছে চট্টগ্রামে।

১৯৬৯ সালে চট্টগ্রাম কলেজ থেকে বাংলায় স্নাতক ও ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। একই বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

মহাম্মদ দানীউল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে দীর্ঘদিন অধ্যাপনা শেষে অবসর গ্রহণ করেন। ষাটের দশকে গল্প ও রম্যরচনায় পরিচিতি লাভ করলেও দানীউল হক পরবর্তীকালে সমালোচনা এবং প্রবন্ধধর্মী রচনায় নতুনভাবে পরিচিতি লাভ করেন। ষাটের দশকে গল্প ও রম্যরচনায় পরিচিতি লাভ করলেও দানীউল হক উত্তরকালে সমালােচনা এবং প্রবন্ধধর্মী রচনায় নতুন করে তাঁর সক্ষমতাকে প্রতিষ্ঠিত করেন। পিতৃভূমি কামাউড়া (আশুগঞ্জের কাছে) ব্রাহ্মণবাড়িয়া, কিন্তু চারণ-জীবনের সিংহভাগ চট্টগ্রাম তাঁর সাংস্কৃতিক মানস আর শিক্ষার ভিত ও শক্তি গড়ে দিয়েছে। কর্মজীবন তাঁকে দিয়েছে বহুমাত্রিকতা। পরবর্তী ঘটনা প্রবাহ তাঁকে নিয়ে যায় গোলার্ধের অপর প্রান্তে (আমেরিকায়) এবং সাহিত্যের অপর পিঠে (ভাষা-বিজ্ঞানের দক্ষতায়)। এদেশে ভাষা-বিজ্ঞানের আধুনিক ধারার প্রবক্তকদের মধ্যে আশির দশক থেকে অন্যতম হয়ে উঠেন দানীউল হক।

তাঁর উল্লেখযোগ্য প্রকাশিক বই এর মধ্যে রয়েছে, ভাষাবিজ্ঞানের কথা, নির্বাচিত ভাষাবিজ্ঞান প্রবন্ধ, সাহিত্য-কথা অনুবেদন, বাংলা ভাষা সাহিত্যে উল্লেখ্য, ভাষা আয়ত্তকরণ ও শিখন, ভাষাবিজ্ঞানের সূক্ষ্মতর প্রসঙ্গ।