পুনর্বাসন ছাড়া বস্তি ও হকার উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ

পুনর্বাসন ছাড়া বস্তি ও হকার উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ

রাজধানীর যাত্রাবাড়ী, ধলপুরে পুনর্বাসন ছাড়া বস্তি ও হকার উচ্ছেদের প্রতিবাদে এবং উচ্ছেদকৃত বস্তিবাসী ও হকারদের পুনর্বাসনের দাবীতে বাংলাদেশ হকার্স ইউনিয়নের উদ্যোগে আজ বেলা সাড়ে ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন হকারনেতা আব্দুস সাত্তার। বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা সেকেন্দার হায়াৎ, কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঢাকা মহানগর উত্তরের সভাপতি মোঃ রফিকুল ইসলাম, উত্তরের সাধারণ সম্পাদক রাফিউল ইসলাম, হকারনেতা মাহবুব হোসেন, ধলপুর সিটি পল্লী পুনর্বাসন ও সুরক্ষা কমিটির সভাপতি আলী হোসেন পলাশ, হাজেরা বেগম প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ১৯৯০ সালে এরশাদ সরকার ৩টি রেজিস্ট্রি দলিলের মাধ্যমে যাত্রাবাড়ীর ধলপুর সিটি পল্লী বস্তীবাসীদের বরাদ্দ দেন। পরবর্তীকালে চুক্তির মাধ্যমে ২৩০ পরিবার ধলপুর সিটিতে স্থায়ীভাবে বসবাস করেন। এ বছর ফেব্রয়ারী মাসে দক্ষিণ সিটি কর্পোরেশন বিনা নোটিশে অবৈধভাবে ধলপুর সিটি পল্লী থেকে বস্তিবাসী ও হকারদের উচ্ছেদ করে দক্ষিণ সিটি কর্পোরেশন নিজেই এলাকাটি দখল করে নিয়ে বাউন্ডারী দিয়ে স্থাপনার কাজ শুরু করেন। নেতৃবৃন্দ আরো বলেন, নগর ভবন থেকে আশ্বস্ত করা হয় দুই মাসের মধ্যে তাদের পুনর্বাসন বা গৃহ প্রদান করা হবে। কিন্তু ৮ মাস অতিক্রম হলেও নগর ভবন তাদেরকে পুনর্বাসন তো করেনি উপরোন্তু অসহায় মানুষগুলোকে এলাকা ছাড়া করতে নানা ধরনের ষড়যন্ত্র করছেন।
নেতৃবৃন্দ হুশিয়ারী উচ্চারণ করে বলেন, আসন্ন সংসদ নির্বাচনের আগেই বস্তিবাসী ও হকারদের পুনর্বাসন করতে হবে। তা না হলে বস্তিবাসী ও হকাররা ঐক্যবদ্ধভাবে রাজপথ প্রকম্পিত করবে।
নেতৃবৃন্দ অবিলম্বে হকার আইনসহ সংগঠনের ১০ দফা দাবী মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান।
সমাবেশের পূর্বে বিক্ষোভ মিছিলটি রাজধানীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।