আকবর-ইয়াসমীন দম্পতির স্মরণসভা

সমাজ বদলের সংগ্রামে আমৃত্যু কাজ করেছেন আকবর-ইয়াসমীন দম্পতি

সমাজ বদলের সংগ্রামে আমৃত্যু কাজ করেছেন আকবর-ইয়াসমীন দম্পতি

রাজধানীর মিরপুরের কমিউনিস্ট পার্টির সংগঠক মোঃ আলী আকবর এবং মহিলা পরিষদের নেত্রী স্ত্রী ইয়াসমীন আকবর দম্পত্তির স্মরণসভা অনুষ্ঠিত।

১ মার্চ মিরপুরের সিরাজগঞ্জ সমিতি ভবন অডিটরিয়ামে সমসর সমবায় সমিতির আয়োজনে বিশিষ্ট লেখক ও গবেষক আলী আকবর টাবীর সভাপতিত্বে ও সিনিয়র সাংবাদিক মোহাম্মদ নাদিমের সঞ্চালনায় স্মরণসভার বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত, প্রকৌশলী রবিউল আলম সিআইপি, অধ্যাপক নজরুল ইসলাম, পার্থ সারথী চক্রবর্তী, সাঈদ বদরুল করীম রতন, মুজিবুর রহমান, রিয়াজ উদ্দিন প্রমুখ ।

স্মরণসভায় কমরেড মোঃ আলী আকবর ও ইয়াসমীন আকবরের জীবন ও রাজনীতির বিভিন্ন দিক তুলে ধরা হয়।

কমরেড মোঃ আলী আকবর মিরপুর চিড়িয়াখানার একজন কর্মচারি ছিলেন। নব্বইয়ের দশকের শুরুতে তিনি যুব ইউনিয়নে যোগদান করেন। পরে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাথে যুক্ত হন। যুবকদের সংগঠিত করার পাশাপাশি তিনি চিড়িয়াখানা, ইস্যুলেটর ও সিরামিক কারখানায় শ্রমিকদের ভেতর শক্তিশালী সংগঠন গড়ে তোলেন। পার্টির নির্দেশে তিনি মিরপুর রিকসা শ্রমিক ইউনিয়ন গড়ে তোলেন। এছাড়াও নবাবেরবাগ এলাকায় স্থানীয়দের ভেতর কমিউনিস্ট পার্টিকে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তাঁর ব্যাপক জন সমাগম করার সক্ষমতা ছিল। এরশাদ বিরোধী আন্দোলনে মিরপুরে তিনি প্রশংসনীয় ভূমিকা রাখেন। শুধু অর্থনৈতিক দাবি দাওয়া নয়, প্রকৃত অর্থে মার্কসবাদের দৃষ্টিভঙ্গিতে এলাকায় মেহনতি মানুষের ভেতর তিনি শ্রেণিসংগ্রাম গড়ে তোলেন। ৭৬ বছর বয়সে গত ২৬ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন ।

কমরেড ইয়াসমীন আকবর মিরপুর মহিলা পরিষদ প্রতিষ্ঠাকালীন নেত্রী ছিলেন। তিনি মিরপুর চিড়িয়াখানা এলাকার নবাবেরবাগ গ্রামের স্থায়ী বাসিন্দা ছিলেন। নিজ এলাকায় তাঁর জনপ্রিয়তা থাকায় মহিলা পরিষদ দ্রুত বিস্তৃতি লাভ করে। তিনি ছিলেন নিবেদিত প্রাণ ও একনিষ্ঠ কর্মী। কঠোর নিয়ম-শৃঙ্খলা অনুসরণ করার কারণে কমিউনিষ্ট পার্টি পর্যায়ক্রমে তাঁকে পূর্ণ সদস্যপদ প্রদান করে। দ্রুত সময়ের মধ্যে তিনি শ্রমজীবী নারীদের একটি বড় অংশকে পার্টির পতাকাতলে সমবেত করতে সক্ষম হন। পার্টির কেন্দ্রীয় সমাবেশ সফল করার জন্য তিনি শ্রমজীবী নারীদের বিশাল জমায়েত নিয়ে সমাবেশে অংশগ্রহণ করতেন। দীর্ঘদিন ক্যান্সারে আক্রান্ত থাকার পর গত ২০২২ সালের ১৮ নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন ।