শিরোনাম
কোটা ব্যবস্থার সংস্কারের পাশাপাশি রাষ্ট্রের সংস্কারের দাবি ছাত্র ইউনিয়নের ‘‘স্থায়িত্বশীল নগরায়ন: সমস্যা ও সমাধান’’ বিষয়ক বাপা’র পুস্তিকা উম্মোচন ৬-৮ জুন ছাত্র ইউনিয়নের ৪২তম জাতীয় সম্মেলন ফার্মগেটের আনোয়ারা উদ্যান ফিরিয়ে দিতে ৩০ দিনের আল্টিমেটাম কর্মসংস্থানবান্ধব বাজেটের দাবিতে যুব ইউনিয়ন এর সেমিনার সিপিবি’র “বাজেট : গণমানুষের ভাবনা” শীর্ষক আলোচনা সভা জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা, রেশন ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান চালুর দাবি শ্রমিক শ্রেণীর অধিকার আদায় ও শোষণ মুক্তির সংগ্রাম বেগবান করুন তাপমাত্রা নিয়ন্ত্রণে বাপা’র ৮ দফা দাবী ১লা মে কিভাবে শ্রমিক দিবস হলো?

কোটা ব্যবস্থার সংস্কারের পাশাপাশি রাষ্ট্রের সংস্কারের দাবি ছাত্র ইউনিয়নের

কোটা ব্যবস্থার সংস্কারের পাশাপাশি রাষ্ট্রের সংস্কারের দাবি ছাত্র ইউনিয়নের

কোটা ব্যবস্থার সংস্থার এবং সরকারি চাকুরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের শাস্তি ও ফাঁসকৃত প্রশ্নে নিয়োগপ্রাপ্তদের প্রমাণসাপেক্ষে চাকুরিচ্যুত করে শাস্তির দাবিতে ১০ জুলাই ২০২৪ দুপুর ১২ টা ৩০ মিনিটে, ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্যে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।
বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সভাপতি মাহির শাহরিয়ার রেজার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বাহাউদ্দিন শুভর সঞ্চালনায় বক্তব্য রাখেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগর সাংসদের সভাপতি সালমান রাহাত, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সৌরভ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা এনামুল হাসান অনয় প্রমুখ।
সভাপতির বক্তব্যে মাহির শাহরিয়ার রেজা বলেন, "শুরু থেকেই আমরা কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার করার দাবি জানিয়ে আসছি। আমরা বলেছি বর্তমানে সরকারি চাকুরিতে যত শতাংশ কোটায় নিয়োগ দেওয়া হয় তার হার কমিয়ে গ্রহণযোগ্য পর্যায়ে আনতে হবে। মেধাকে গুরুত্ব দিয়ে কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার করতে হবে। বিভিন্ন ক্ষেত্রে যে পোষ্য কোটা রয়েছে তা বাতিল কর‍তে হবে। আমরা মনে করি, কোটা সংস্কারের পাশাপাশি আমাদের এখন রাষ্ট্র সংস্কারের দিকেও আগাতে হবে। দুর্নীতিবাজ, লুটেরা শাসকশ্রেণিকে পরাস্ত করা ছাড়া সাধারণ জনগণের মুক্তি নাই।"
বিক্ষোভ সমাবেশে আরও উপস্থিত ছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি হাসান ওয়ালী, ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক প্রিজম ফকির, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের নেতা শাহ সাকিব সোবহানসহ আরও অনেকে।

ছাত্র ইউনিয়নের দাবিসমূহ:
১। কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার করতে হবে।
২। কোটা ব্যবস্থার সংস্কারে বিশেষায়িত টাস্কফোর্স গঠন করতে হবে।
৩। প্রশ্নপত্র ফাঁসরোধ ও দোষীদের অতিদ্রুত শাস্তি এবং ফাঁসকৃত প্রশ্নে নিয়োগপ্রাপ্তদের প্রমাণসাপেক্ষে চাকুরিচ্যুত করতে হবে।