এবার বিক্ষোভ দমাতে গুলি করার নির্দেশ শ্রীলঙ্কা সরকারের

বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত দেশজুড়ে কারফিউ


এবার বিক্ষোভ দমাতে গুলি করার নির্দেশ শ্রীলঙ্কা সরকারের

বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা এরইমধ্যে সড়কে রক্তপাত দেখে ফেলেছে। বিক্ষোভ দমাতে সামরিক বাহিনী ও পুলিশকে কোনো পরোয়ানা ছাড়াই যে কাউকে গ্রেপ্তার করার ক্ষমতা দিয়েই ক্ষান্ত হয়নি দেশটির সরকার। এবার বিক্ষোভকারীদের সরাসরি গুলি করার নির্দেশ দিয়েছে।

বিবিসি জানায়, মঙ্গলবার শ্রীলঙ্কা সরকার ওই নির্দেশ দেয়।

সরকার থেকে সেনাবাহিনীকে ‘যদি কেউ সরকারি সম্পত্তিতে লুটতরাজ করার চেষ্টা করে বা জীবনের ক্ষতি করার চেষ্টা করে তবে তাকে সরাসরি গুলি করার’ নির্দেশ দেয়া হয়েছে।

অর্থনৈতিক সঙ্কটের জেরে প্রবল সরকারবিরোধ বিক্ষোভ আর সহিংসতায় সোমবার শ্রীলঙ্কায় আটজন নিহত হয়েছেন। তার একদিন পরই ব্যাপক ক্ষমতা দিয়ে নিরাপত্তা বাহিনীকে মাঠে নামিয়েছে শ্রীলঙ্কা সরকার।

সংঘাত নিয়ন্ত্রণে সোমবারই দেশজুড়ে কারফিউ জারি করা হয়। যার মেয়াদ আগামী বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত বাড়ানো হয়েছে।

এদিকে, বিরোধীদের দাবি মেনে সোমবার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করলেও প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে পদত্যাগ করছেন না বলে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী পদত্যাগ করলেও সোমবার বিরোধীরা প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ চালিয়ে যায়। দিনভর বিক্ষোভ-সংঘর্ষ ছাড়াও এদিন ক্ষমতাসীন আইনপ্রণেতাদের ও প্রাদেশিক রাজনীতিকদের বাড়ি-দোকান-ব্যবসা প্রতিষ্ঠানে আগুন দেয়ার ঘটনা ঘটে। নানা ঘটনায় নিহত হন ৮ জন। আহত হয়েছেন ২০০’র বেশি মানুষ।

তবে মঙ্গলবার ভারত মহাসাগরের দ্বীপ দেশটির বাণিজ্যিক রাজধানী কলম্বোর পরিস্থিতি মোটের ওপর শান্তই আছে বলে জানা গেছে। কলম্বো সড়কগুলোতে হাজার হাজার সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা টহল দিচ্ছেন।