তাজরীন মালিক দেলোয়ার মৎস্যজীবী লীগের ঢাকা উত্তরের সভাপতি

তাজরীন মালিক দেলোয়ার মৎস্যজীবী লীগের ঢাকা উত্তরের সভাপতি

ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন মৎস্যজীবী লীগের ঢাকা উত্তরের সভাপতি পদ পেয়েছেন তাজরীন ফ্যাশনসের মালিক দেলোয়ার হোসেন।

এক দশক আগে তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে শতাধিক শ্রমিকের মৃত্যুর ঘটনার মামলার প্রধান আসামি দেলোয়ার। মামলার বিষয় জেনেই তাকে ওই পদ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আজগর নস্কর।

২০১২ সালের ২৪ নভেম্বর ঢাকার সাভারের আশুলিয়ার নিশ্চিন্তপুরে তুবা গ্রুপের তৈরি পোশাক কারখানা তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১১১ জনের মৃত্যু হয়।

শ্রমিকদের বের হতে না দিয়ে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার অভিযোগে দেলোয়ার ও তার স্ত্রীসহ বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে মামলা হয়। ওই মামলায় সিআইডির দেওয়া অভিযোগপত্রে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০৪ ও ৩০৪ (ক) ধারা অনুযায়ী ‘অপরাধজনক নরহত্যা’ ও ‘অবহেলার কারণে মৃত্যুর’ অভিযোগ আনা হয়। ঘটনার পর গ্রেপ্তার হলেও কয়েক বছর পর জামিনে মুক্তি পান দেলোরার। বিচার চলার মধ্যেই তিনি ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠনের কমিটিতে পদ পেলেন।

গত ১১ মে ঢাকা মহানগর উত্তর মৎস্যজীবী লীগের সম্মেলনে দেলোয়ার সভাপতি এবং আবদুল জলিল সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

২০১৯ সালে আওয়ামী লীগের সহযোগী সংগঠন হিসেবে অনুমোদন পাওয়া মৎস্যজীবী লীগে দেলোয়ারের আগে থেকে সম্পৃক্ততার কোনো তথ্য পাওয়া যায়নি। তবে তিনি ঢাকা মহানগর উত্তরের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন এবং পরবর্তীতে সভাপতির পদ পান।