‘‘জাতীয় বাজেট: দলিত ও আদিবাসী জাতিগোষ্ঠ’’ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

‘‘জাতীয় বাজেট: দলিত ও আদিবাসী জাতিগোষ্ঠ’’ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

জাতি- বর্ণ ও পেশাভিত্তিক সকল বৈষম্যের অবসান ঘটিয়ে মানুষ হিসেবে মর্যাদাপূর্ন জীবন ও মানবাধিকার প্রতিষ্ঠায় জাতীয় বাজেট: আদিবাসী ও দলিত জনগোষ্ঠী বিষয়ক মতবিনিময় সভা ২৩ মে সোমবার সকাল ১১টায় নাগরিক সংগঠন জনউদ্যোগ, গাইবান্ধার আয়োজনে অনুষ্ঠিত হয়েছে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জনউদ্যোগ, গাইবান্ধার সদস্য সচিব প্রবীর চক্রবর্তী। আলোচনা করেন সামাজিক সংগ্রাম পরিষদের আহবায়ক জাহাঙ্গীর কবির তনু, আদিবাসী নেত্রী জ্যোতি সরেন, মানবাধিকার কর্মী শহিদুল ইসলাম, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের সদর উপজেলার আহবায়ক গোলাম রব্বানী মুসা, জনউদ্যোগ যুব কমিটির সদস্য মোল্লা আরিফা রহমান নদী, জেলা বিডিআরইএম এর সাধারণ সম্পাদক খিলন রবিদাস, রবিদাস নেতা সুনিল রবিদাস, সুমন কুমার প্রমুখ।

বক্তরা বলেন, বাংলাদেশে দলিত ও সমতলের আদিবাসীদের এই বিরাট সংখ্যক নাগরিক অনেক রকম ন্যায্য সুযোগের অভাবে আর দশজনের থেকে পিছিয়ে রয়েছেন। শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থান ইত্যাদি থেকে যেমন তারা পিছিয়ে আছেন, তেমনি পিছিয়ে আছেন মৌলিক মানবাধিকার থেকেও। সমাজে প্রচলিত নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ, ভূমির অধিকারপ্রাপ্তি এবং রাষ্ট্রীয় সেবাগুলো থেকেও তারা বঞ্চিত থেকে যাচ্ছেন বছরের পর বছর। এমনকি এই নেতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে সামাজিক ও সাংস্কৃতিকভাবে তাদের অত্যন্ত অমর্যাদাকর আচরণের মুখোমুখি করা হয়। তাই জাতীয় বাজেট বাংলাদেশে দলিত ও সমতলের আদিবাসীদের উন্নয়নের জন্য আলাদা বরাদ্দ রাখার জোর দাবি জানায়। পাশাপাশি রাষ্ট্রীয় উদ্যোগে দলিত ও আদিবাসী জনগোষ্ঠী কর্মসংস্থান, স্বাস্থ্য সেবা, পয়ঃনিস্কারশন ব্যবস্থা উন্নত, শিক্ষা, ভাষা ও সংস্কৃতি উন্নয়নে কাজ করার দাবী জানান।