বন্যার্তদের নিরাপত্তা, পর্যাপ্ত ত্রাণ এবং চিকিৎসা সেবার দাবিতে জাসদের মানব বন্ধন কর্মসূচি

বন্যার্তদের নিরাপত্তা, পর্যাপ্ত ত্রাণ এবং চিকিৎসা সেবার দাবিতে জাসদের মানব বন্ধন কর্মসূচি

ভয়াবহ বন্যার্ত এলাকাকে দূর্গত এলাকা ঘোষণা করে পর্যাপ্ত ত্রাণ সামগ্রী এবং চিকিৎসা সেবা নিশ্চিত করা ও বিরাজমান দূর্নীতি-লুন্ঠন ও দ্রব্যমুল্যের উর্দ্ধগতির প্রতিবাদে বাংলাদেশ জাসদ ঢাকা মহানগরের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সম্মুখে ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি আবদুস সালাম খোকনের সভাপতিত্বে মানব বন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা শরীফ নুরুল আম্বিয়া, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা, সাবেক সাংসদ নাজমুল হক প্রধান, ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ ইসমাইল হোসেন। বাংলাদেশ জাসদ ঢাকা মহানগর পূর্বের সাধারণ সম্পাদক মোঃ মহিউদ্দিনের পরিচালনায় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক করিম সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক মনজুর আহমেদ মনজু, বাংলাদেশ জাসদ ঢাকা মহানগর উত্তরের সভাপতি আলমগীর হোসেন, দক্ষিনের সাধারণ সম্পাদক জি,এম, রুস্তম, জাতীয় যুবজোটের আহবায়ক রফিকুল ইসলাম রুবেল, বাংলাদেশ জাসদ ঢাকা মহানগর দক্ষিণের সহ সভাপতি ইসমাইল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, মহানগর পূর্বের যুগ্ম সম্পাদক মোঃ শাহ আলম, বাংলাদেশ ছাত্রলীগ বিসিএল এর সাবেক সভাপতি শাজাহান আলী সাজু, বাংলাদেশ ছাত্রলীগ বিসিএল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি নাঈম হাসান হৃদয়।

প্রধান অতিথির বক্তব্যে জনাব শরীফ নুরুল আম্বিয়া বলেন, "সরকার উন্নয়নশীল ও ডিজিটাল বাংলাদেশের কথা বললেও বন্যার আগাম সতর্ক বার্তা দিতে ব্যার্থ হয়েছে, ঠিক তেমনি বানবাসী মানুষদের ত্রাণ সামগ্রী প্রদান ও নিরাপত্তা দিতেও ব্যার্থ হয়েছে। পদ্মা সেতু দেশের বড় অর্জন, কিন্তু বানবাসী মানুষকে গলা পানিতে নিমজ্জিত রেখে তার মেগা উদ্বোধন দূঃখজনক। দেশে দ্রব্য মূল্যের উর্দ্ধগতি মানুষকে দিশেহারা করে ফেলেছে। বিদ্যমান দূর্নীতি এবং দূর্নীতিবাজদের সিন্ডিকেট দেশের অর্থনীতিকে বিপর্যস্ত করে ফেলেছে। সরকারের মন্ত্রী, এমপিদের মূখে শুধু উন্নয়নের গল্প। উন্নয়নের ফিরিস্তি দিয়ে দূর্নীতি ও অপশাসন আড়াল করা যাবে না। বিদ্যুত ও জ্বালানী তৈলের মূল্য বৃদ্ধি অযৌক্তিক। অপ্রয়োজনীয় ভাবে কুইক রেন্টাল চুক্তি নবায়ন দেশের অর্থ বিদেশে পাচারের একটি পাইপ লাইন মাত্র। এই ভাবে একটা দেশ চলতে পারেনা। তাই আজ সময় এসেছে দেশের প্রগতিশীল, গনতান্ত্রিক শক্তির ঐক্যদ্ধ হওয়ার, এই পরিস্থিতি মোকাবেলা করার।"

বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বলেন, " উন্নয়নের আড়ালে সরকারের লুটপাটের নীতি দেশে অপরিকল্পিত প্রকল্পের সংখ্যা বাড়িয়ে দিয়েছে। সিলেট, সুনামগঞ্জ সহ দেশের উত্তর পূর্বাঞ্চলের বন্যা তারই ফসল। এই ধরনের প্রকল্প বন্ধ করা উচিত।"

ন্যাপের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ইসমাইল হোসেন বলেন," নিম্ন আয়ের মানুষের জীবনযাত্রার মান নিম্নমূখী। আয়ের তুলনায় ব্যয় বৃদ্ধি পেয়েছে। সরকার প্রবৃদ্ধি বৃদ্ধির কথা বললেও তার ছোয়া প্রান্তিক জনগোষ্ঠী পর্যন্ত পৌছায়নি। সরকার ব্যার্থতার এই দায় এড়াতে পারেনা।"