বৃহত্তর আন্দোলনের প্রস্তুতি নেয়ার আহবান

দুঃশাসন অবসানে যুগপৎ আন্দোলনে ঐক্যমত্য বাম গণতান্ত্রিক জোট ও ৯ বাম সংগঠনের

দুঃশাসন অবসানে যুগপৎ আন্দোলনে ঐক্যমত্য বাম গণতান্ত্রিক জোট ও ৯ বাম সংগঠনের

আজ ৯ আগস্ট ২০২২, মঙ্গলবার, দুপুর ৩টায় বাম গণতান্ত্রিক জোট ও ৯ বাম সংগঠনের নেতৃবৃন্দের যৌথ সভা বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সভায় বলা হয়, সারাদেশে ভয়ের রাজত্ব কায়েম করে সভা সমাবেশের ওপর পুলিশ ও সন্ত্রাসী পেটোয়া বাহিনী হামলা চালিয়ে, মামলা দিয়ে বর্তমান সরকারের ফ্যাসিবাদী দুঃশাসন দীর্ঘায়িত করতে চাইছে। এর বিরুদ্ধে শ্রমিক-কৃষক-নিপীড়িত জাতিসত্ত্বা ও জনগণের বিকল্প শক্তি সমাবেশ গড়ে তুলে দুঃশাসনের অবসান এবং জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম জোরদার করতে হবে।

সভায় যার যার অবস্থান থেকে জ্বালানি তেল-সারসহ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে, জনজীবনের সংকট দূর করতে ফ্যাসিবাদী দুঃশাসনের অবসানের লক্ষ্যে যুগপৎ আন্দোলন গড়ে তোলায় ঐক্যমত্য পোষণ করা হয়।

সভায় শাহবাগে ছাত্র মিছিলে পুলিশ ও সন্ত্রাসী বাহিনীর হামলার নিন্দা ও ছাত্র নেতৃবৃন্দের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয় এবং হামলাকারী পুলিশ ও সন্ত্রাসীদের বিচার দাবি করা হয়।

সভায় জ্বালানি তেল, পরিবহন ভাড়া, ইউরিয়া সারসহ নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে, লোডশেডিং বন্ধ করা, বিদ্যুৎ খাতসহ চুরি দুর্নীতির বিচার, বিদেশে পাচারকৃত টাকা ফেরত আনা এবং পাচারের সাথে জড়িতদের বিচারের দাবিতে সারাদেশে সোচ্চার হওয়া এবং প্রতিবাদ বিক্ষোভ সংগঠিত করার আহŸান জানানো হয়।

সভায় সম্প্রতি বাস ডাকাতি, বাসসহ বিভিন্ন এলাকায় দলবদ্ধ নারী ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

সভায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ১৭ আগস্ট ঢাকায় ও সারাদেশে বিক্ষোভ সফল করতে সচেতন দেশবাসীর প্রতি আহবান জানানো হয়। এছাড়া এই দাবিতে আগামীতে বৃহত্তর আন্দোলনের প্রস্তুতি নেয়ার আহবান জানানো হয়।

সভায় একইসাথে সকল বাম প্রগতিশীল রাজনৈতিক দল, ব্যক্তি ও গোষ্ঠীকে ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণসংগ্রাম ও গণআন্দোলন গড়ে তোলার আহবান জানানো হয়।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক অধ্যাপক আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুুষ্ঠিত সভায় ৯ বাম সংগঠনের সমন্বয়ক জাফর আহমেদ, বাম গণতান্ত্রিক জোটের নেতা রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশিদ ফিরোজ, মোশরেফা মিশু, মাসুদ রানা, বিধান দাস, মিহির ঘোষ, মোশাররফ হোসেন নান্নু, রাজেকুজ্জামান রতন, শাহীন রহমান, শহিদুল ইসলাম সবুজ, রুবেল শিকদার, ৯ বাম সংগঠনের নেতা ফয়জুল হাকিম, বেলাল চৌধুরী, নাসিরউদ্দিন নাসু, মাসুদ খান, মহিউদ্দিন চৌধুরী লিটন, বিপ্লব ভট্টাচার্য প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।