প্যালেস্টাইনে ইসরাইলের হামলার প্রতিবাদে বাম জোটের বিক্ষোভ

প্যালেস্টাইনে ইসরাইলের হামলার প্রতিবাদে বাম জোটের বিক্ষোভ

প্যালেস্টাইনের গাঁজা উপত্যকাসহ বিভিন্ন এলাকায় ইসরাইলী বাহিনীর বর্বরোচিত বিমান হামলা, মন্ত্রীসভায় যুদ্ধ ঘোষণার সিদ্ধান্ত, ইসরাইলকে মার্কিন সমরাস্ত্র প্রদান ও নৌবহর পাঠানোর প্রতিবাদে এবং ফিলিস্তিনের বীর জনতার প্রতি সংহতি জানিয়ে আজ ১১ অক্টোবর বিকেল সাড়ে ৪ টায় পল্টন মোড়ে 'বাম গণতান্ত্রিক জোট' এর এক বিক্ষোভ সমাবেশ জোটের সমন্বয়ক ও বিপ্লবী কমিউনিস্ট  লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত।

সমাবেশে বক্তব্য রাখেন- বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এর সহ সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ (মার্কসবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ঢাকা মহানগরের অন্যতম নেতা ও জোটের বর্তমান মহানগর সমন্বয়ক ডাঃ সাজেদুল হক রুবেল, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের ঢাকা মহানগর কমিটির সদস্য তৈমুর খান অপু। সমাবেশে পরিচালনা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ঢাকা মহানগর দক্ষিণের সম্পাদকম-লীর সদস্য সেকেন্দার হায়াত।

সমাবেশে বক্তাগণ বলেন, গত ৭ অক্টোবর থেকে ইসরাইলী বাহিনী যেভাবে প্যালেস্টাইনের বিভিন্ন এলাকায় বর্বরোচিত হামলা চালিয়ে যাচ্ছে তা নজিরবিহীন। প্যালেস্টাইনের নিরীহ জনগণের উপর নগ্নভাবে অব্যাহত হামলা চালিয়ে বর্তমান ইসরাইলী সরকার মধ্যপ্রাচ্যে মার্কিনী নয়া যুদ্ধ ফ্রন্ট হিসাবে আবির্ভূত হচ্ছে।

নেতৃবৃন্দ অবিলম্বে প্যালেস্টাইনে হামলা বন্ধ করে ক্ষতিগ্রস্তদের মানবিক সাহায্য দেয়ার জন্য জাতিসংঘ সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। সেইসাথে স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে সমর্থন ও সংহতি পুনর্ব্যক্ত করেন।

বক্তাগণ বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্যালেস্টাইনের জনগণ পূর্ণ সমর্থন দিয়েছিল। কিন্তু বাংলাদেশ সরকার এই ঘটনায় কঠোর নিন্দা না জানিয়ে  ইসরায়েল ও মার্কিনের প্রতি নমনীয় মনোভাবের পরিচয় দিয়েছে যা বাংলাদেশের ঘোষিত নীতির পরিপন্থী। নেতৃবৃন্দ ফিলিস্তিনের বীর জনতার প্রতি সমর্থন দান এবং ইসরাইলের এই ন্যাক্কারজনক-জঘন্য হামলা ও হত্যাকা-ের বিরুদ্ধে ভূমিকা নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

সাথে সাথে বক্তাগণ বর্তমান ফ্যাসিবাদী দুঃশাসন উংখাতে ঐক্যবদ্ধ জোরালো আন্দোলন গড়ে তোলার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।