বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের বিক্ষোভ সমাবেশ

গার্মেন্ট শ্রমিকদের ২৩ হাজার টাকা নিম্নতম মজুরি দাবি

গার্মেন্ট শ্রমিকদের ২৩ হাজার টাকা নিম্নতম মজুরি দাবি

২০ অক্টোবর ২০২৩, শুক্রবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবে গার্মেন্ট শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য নিম্নতম ২৩ হাজার টাকা, ৬৫% বেসিক, প্রতিবছর ১০% হারে বেতন বৃদ্ধির বিধান এবং ৫টি গ্রেড এর দাবিতে সমাবেশ ও মিছিলের কর্মসূচি পালিত হয়। সমাবেশে সংগঠনের সভাপতি শ্রমিকনেতা ইদ্রিস আলীর সভাপতিত্বে এবং শ্রমিকনেতা কে. এম মিন্টুর সঞ্চালনায় বক্তব্য রাখেন শ্রমিকনেতা হাফিজুল ইসলাম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, এম. এ শাহীন, সাইফুল্লাহ আল মামুন, জালাল হাওলাদার, জয়নাল আবেদীন, সানাউল্লাহ মন্ডল, আমিনুল ইসলাম, সুমা আক্তার, সোহেল রানা, আমজাদ হোসেন প্রমুখ।

সমাবেশের সভাপতি ইদ্রিস আলী বলেন, “দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতির ফলে শ্রমিকরা অনাহারে-অর্ধহারে দিনাতিপাত করছে। জাতীয় স্বার্থে শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি ২৩ হাজার টাকা প্রদান করা নৈতিক কর্তব্য। ফাঁকিবাজি ও তালবাহানা করে শ্রমিকদের প্রকৃত মজুরি বৃদ্ধি না করার জন্য বহুবিধ অপপ্রয়াস চলছে। বিদ্যমান গেজেটে ৭টি গ্রেড উল্লেখ থাকায় দক্ষ শ্রমিকরা মজুরি বৈষম্যের শিকার হচ্ছে বিধায় ৫টি গ্রেড করা আবশ্যক। প্রতিবছর ৫ শতাংশ হারে মজুরি বৃদ্ধি, মুদ্রাস্ফীতি এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতির সাথে কোনোভাবেই সামঞ্জস্যপূর্ণ নয়। ফলে শ্রমিকদের প্রকৃত মজুরি যাতে কমে না যায় তার জন্য প্রতিবছর ১০ শতাংশ হারে মজুরি বৃদ্ধি গেজেটে সন্নিবেশিত করা আবশ্যক।”

তিনি আরো বলেন, “অতীতে মজুরি নির্ধারণ ও গেজেট প্রণয়নের সময় নিম্নতম মজুরি বৃদ্ধির তুলনায় অধিকাংশ শ্রমিকদের মজুরি কম বৃদ্ধি করা হয়েছে। সুতরাং সকল শ্রমিকদের একই হারে মজুরি বৃদ্ধি করতে হবে। 

নেতৃবৃন্দ সকল প্রকার ষড়যন্ত্র মোকাবেলা করে ন্যায়সঙ্গত দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন বেগবান করার জন্য সকল শ্রমিকদের আহ্বান জানান।