নির্বাচন নিয়ে সিপিবি’র প্রাথমিক প্রতিক্রিয়া

এই ফলাফলে সরকার গঠনের নৈতিক অধিকার কারোর নেই

ভোট বর্জন করায় দেশবাসীকে অভিনন্দন


এই ফলাফলে সরকার গঠনের নৈতিক অধিকার কারোর নেই

৭ জানুয়ারি ২০২৪ অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে প্রাথমিক প্রতিক্রিয়ায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে সরকারের নানা ধরণের জবরদস্তি, ভয়-ভীতি, লোভ-লালসা উপেক্ষা করে অধিকাংশ দেশবাসী ভোট বর্জন করায় তাদের বিশেষভাবে অভিনন্দন জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাম গণতান্ত্রিক জোট সহ বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক দল, ব্যক্তি সংগঠনের আহবানে শান্তিপূর্ণভাবে প্রহসনের নির্বাচন বর্জন করে দেশবাসী নতুন এক ইতিহাস সৃষ্টি করলেন।

বিবৃতিতে বলা হয়, এই নির্বাচনের ফলাফল দেশবাসীর কাছে গ্রহণযোগ্য হবে না। জনগণ এই নির্বাচন প্রত্যাখ্যান করেছেন। তাই এই নির্বাচনের ঘোষিত ফলাফলের উপর নির্ভর করে সরকার গঠনের নৈতিক অধিকার কারোর নেই।

বিবৃতিতে বলা হয় গণদাবী, জনমত উপেক্ষা করে সরকার এবং নির্বাচন কমিশন যে নির্বাচন সংগঠিত করল তা শুধুমাত্র একদলীয় একতরফা প্রহসনেরই নয়, যে নির্বাচনী ‘রং তামাশা’ তৈরি করা হলো--তা দেশের গণতন্ত্রের জন্য এক ন্যক্কারজনক অধ্যায় হিসেবে চিহ্নিত হবে।

বিবৃতিতে আরোও বলা হয়, জনমত উপেক্ষা করে সরকার গঠনের প্রচেষ্টা চলমান রাজনৈতিক সংকটকে আরো তীব্র করবে।

বিবৃতিতে ভোটাধিকার ও গণতন্ত্রের সংগ্রাম অব্যাহত রাখতে দেশবাসীর প্রতি আহ্বান জানান হয়।

বিবৃতিতে এসব দাবিতে বাম গণতান্ত্রিক জোট আহুত আগামীকাল ৮ই জানুয়ারি ২০২৪ ঢাকায় ও ৯ জানুয়ারি দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি সফল করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানানো হয়।