তিস্তাসহ অভিন্ন ৫৪ নদীর পানির ন্যায্য হিস্যার চুক্তি বাস্তবায়ন করার দাবিতে বাম ঐক্যের সমাবেশ

তিস্তাসহ অভিন্ন ৫৪ নদীর পানির ন্যায্য হিস্যার চুক্তি বাস্তবায়ন করার দাবিতে বাম ঐক্যের সমাবেশ

তিস্তাসহ অভিন্ন ৫৪ নদীর পানির ন্যায্য হিস্যার চুক্তি বাস্তবায়ন করার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে গনতান্ত্রিক বাম ঐক্যের সমাবেশ অনুষ্ঠিত হয়, সমাবেশে সভাপতিত্ব করেন গনতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও সোস্যাল ডেমোক্রেটিক পার্টি (SDP) এর আহবায়ক আবুল কালাম আজাদ। বক্তব্য রাখেন কমরেড হারুন চৌধুরী, সাধারণ সম্পাদক বাংলাদেশের সাম্যবাদী দল। ডা সামছুল আলম, সাধারণ সম্পাদক, সমাজতান্ত্রিক মজদুর পার্টি। হারুন আল রশীদ খাঁন, মহাসচিব, প্রগতিশীল গনতান্ত্রিক দল (PDP)।

বক্তারা বলেন নতজানু পররাষ্ট্রনীতির কারনে স্বাধীনতার ৫১ বছর পরে ও তিস্তা সহ অভিন্ন ৫৪ দনীর পানির ন্যায্য হিস্যার জন্য আমাদের আন্দোলন সংগ্রাম করতে হয়।কিন্তু এবার দুই দেশের প্রধানমন্ত্রীদের আলোচনায় আমরা এই চুক্তির বাস্তবায়ন চাই।একই সাথে বলতে চাই দেশের স্বার্থ বিরোধী কোন সামরিক বেসামরিক চুক্তি করা যাবেনা।

বক্তারা আরো বলেন, ভারত গতবার বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বলেছিলেন ভারতে খাবার পানির সংকট,তখন আমাদের প্রধানমন্ত্রী তাদের খাবার জব্য ফেনি নদীর পানি দিয়ে আসেন। কিন্তু তিস্তার পানির অভাবে বাংলাদেশের ৪ কোটি মানুষ প্রত্যক্ষ ও পরক্ষ ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে তাতে কর্নপাত করছেনা। ফারাক্কা বাঁধের কারণে শতাধিক ছোট - বড় নদী বাংলাদেশের মানচিত্র থেকে হাড়িয়ে গিয়েছে তাতে কর্নপাত করছেনা। ভারতের সাথে বাংলাদেশের বানিজ্যিক বৈসাম্য দূর করছেনা। আমরা আশা করি বাংলাদেশ, ভারত এর দুই প্রধানমন্ত্রী এইসকল সমস্যার সমাধান করবে।