ছাত্রলীগের সন্ত্রাসী কর্মকান্ড রুখতে ঐক্যবদ্ধ ছাত্র আন্দোলনের বিকল্প নেই

ছাত্রলীগের সন্ত্রাসী কর্মকান্ড রুখতে ঐক্যবদ্ধ ছাত্র আন্দোলনের বিকল্প নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের উপর ছাত্রলীগের সন্ত্রাসী হামলা, বিশ্ববিদ্যালয়ে দমন-পীড়ন-দখলদারিত্বের বিরুদ্ধে আজ (২৯ মে) দুপুর ১২টায় সন্ত্রাসবিরোধী মিছিল করেছে প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ। সকাল থেকেই ছাত্রলীগের সন্ত্রাসীরা গোটা ক্যাম্পাসজুড়ে মহড়া দিতে থাকে। সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ত্রাসের পরিবেশ থাকলেও প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল গোটা ক্যাম্পাস প্রদক্ষিণ করে উপাচার্য কার্যালয় এর সামনে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, গণতান্ত্রিক চর্চার আতুরঘর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সন্ত্রাসীদের দমন পীড়ন দখলদারিত্ব গোটা শিক্ষাঙ্গণে অনিরাপদ পরিস্থিতি সৃষ্টি করেছে। বিভিন্ন সময় ছাত্র সংগঠনের নেতা কর্মী ও আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ক্ষমতাসীন ছাত্রলীগের হামলা তাদেরকে বারবার সন্ত্রাসী সংগঠন হিসেবে শিক্ষার্থীদের সামনে প্রমাণ করেছে। সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের উপর তাদের নির্মম হামলা ক্যাম্পাসে শিক্ষার্থীদের জন্য এক ভীতিকর ও অনিরাপদ পরিবেশ সৃষ্টি করেছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে ছাত্রলীগের এই সন্ত্রাসী কর্মকা- চলমান থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রলীগের পুতুল প্রশাসনের ভূমিকা পালন করছে। ফলে এই পরিস্থিতিতে ছাত্রসমাজকে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দীর্ঘদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ পরিষদ অকার্যকর অবস্থায় পড়ে রয়েছে। ক্যাম্পাসে একটি সন্ত্রাসমুক্ত, নিরাপদ পরিবেশ তৈরির জন্য পরিবেশ পরিষদের কাজ করার কথা থাকলেও প্রশাসনের নির্লিপ্ততায় পরিষদটির অস্তিত্বের কথা শিক্ষার্থীরা ভুলতে বসেছে।

ফলে অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পরিবেশ পরিষদের সভা আহ্বান করে ক্যাম্পাসে একটি নিরাপদ ও সন্ত্রাসমুক্ত পরিবেশ ফিরিয়ে আনার আহ্বান জানানো হয়।

সমাবেশ শেষে ছাত্র সংগঠনসমূহের একটি প্রতিনিধিদল ঢাবি উপাচার্যের সাথে সাক্ষাৎ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।