মিরপুরে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নেয়ার আহ্বান গার্মেন্ট শ্রমিক টিইউসির

মিরপুরে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নেয়ার আহ্বান গার্মেন্ট শ্রমিক টিইউসির

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র্রের সভাপতি অ্যাড. মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক জলি তালুকদার এক বিবৃতিতে অবিলম্বে দেশের গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন। নেতৃবৃন্দ মজুরি বৃদ্ধির দাবিতে মিরপুরে চলমান স্বতঃস্ফূর্ত শ্রমিক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে বলেন, অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে গার্মেন্ট শ্রমিকদের নিম্নতম বেসিক মজুরি ২০ হাজার টাকা ঘোষণা করতে হবে। নেতৃবৃন্দ একই সাথে অন্যান্য গ্রেডের মজুরি ও সোয়েটারের পিসরেট আনুপাতিক হারে বৃদ্ধির দাবি জানান। নেতৃবৃন্দ বলেন, মজুরি বৃদ্ধি কার্যকর হওয়ার পূর্ব পর্যন্ত চলতি মাস থেকেই শ্রমিকদের মহার্ঘ্য ভাতা প্রদান করতে হবে এবং প্রতিটি কারখানায় শ্রমিক রেশনিং ব্যবস্থা চালু করতে হবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতি ও বাড়ি ভাড়াসহ জীবন যাত্রার ব্যয় কয়েকগুণ বৃদ্ধি পাওয়ায় গত প্রায় দুই বছর ধরে গার্মেন্ট শ্রমিকরা মজুরি বৃদ্ধির জন্য আন্দোলন করে আসছে। কিন্তু শ্রমিকদের বাঁচার মত মজুরির দাবির প্রতি সরকার ও মালিকপক্ষ কর্ণপাত করছে না। যার ফলস্বরূপ বর্তমান দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতির বাজারে টিকে থাকতে না পেরে শ্রমিকরা বিক্ষোভে নেমে পরছে।

নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, গার্মেন্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য অতীতে প্রতিবারই শ্রমিকদের কঠোর আন্দোলন, অনেক ত্যাগ শিকার এবং জুলুম-নির্যাতন ভোগ করতে হয়েছে। তার পরেও কখনোই শ্রমিকদের দাবির কাছাকাছি কিংবা তৎকালীন বাজারদর অনুযায়ী কোন মতে বাঁচার মত মজুরিও আদায় হয়নি। প্রতিবারে গ্রেড চুরিসহ নানান কারসাজির মাধ্যমে শ্রমিকদের প্রকৃত আয় কমিয়ে দেয়া হয়েছে।

মিরপুরে চলমান স্বতঃস্ফূর্ত শ্রমিক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে, অবিলম্বে মজুরি বোর্ড গঠন, গার্মেন্ট শ্রমিকদের নিম্নতম বেসিক মজুরি ২০ হাজার টাকা ঘোষণা এবং চলতি মাস থেকে শ্রমিকদের মহার্ঘ্য ভাতা ও রেশনিং ব্যবস্থা চালুর দাবিতে আগামীকাল ৬ জুন ২০২২, সোমবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করবে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।