ফিলিস্তিনে ইসরায়েলী গণহত্যার প্রতিবাদে বাসদ (মার্কসবাদী)-র বিক্ষোভ ও কুশপুত্তলিকা দাহ

ফিলিস্তিনে ইসরায়েলী গণহত্যার প্রতিবাদে বাসদ (মার্কসবাদী)-র বিক্ষোভ ও কুশপুত্তলিকা দাহ

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের চলমান আক্রমণের প্রতিবাদে 'বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)' এর উদ্যোগে আজ বিকাল ৩টা ৩০ মিনিটে দলীয় কার্যালয় থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়। বিক্ষোভ মিছিল পরবর্তীতে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কুশ প্ত্তুলিকা দাহ করা হয়।

কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সমন্বয়ক কমরেড মাসুদ রানার সভাপতিত্বে ও সদস্য কমরেড রাশেদ শাহরিয়ারের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, "ইসরায়েল যুদ্ধের সকল নিয়ম ভঙ্গ করে হাসপাতাল, শরণার্থী শিবিরে হামলা করছে, সাধারণ নাগরিকদের বাসস্থানে তো করছেই। প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। এটা একটা যুদ্ধাপরাধ। এই সংকটের একটাই সমাধান- ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে। তাদের দখল করা জায়গা ফিরিয়ে দিতে হবে। বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের স্বদেশে ফেরার অধিকার দিতে হবে।”

বক্তারা আরো বলেন,"আজ সাম্রাজ্যবাদী আমেরিকার সমর্থনের কারণেই ইসরায়েল এতখানি নৃশংস হতে পারছে। মার্কিন সাম্রাজ্যবাদ তার স্বার্থের জন্য দেশে দেশে সহিংসতা ও গণহত্যা ঘটিয়েছে। আমাদের এই সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে লড়তে হবে।"

বক্তারা এ সময়ে জাতিসংঘের নিশ্চুপ ভূমিকার নিন্দা করেন। বিশ্বের সকল দেশকে এ নিয়ে সরব হওয়ার আহবান জানান। তারা বাংলাদেশ সরকারের ভূমিকারও সমালোচনা করেন। সাম্রাজ্যবাদকে তোষণ করে নিজের ক্ষমতা টিকিয়ে রাখতেই ব্যস্ত বাংলাদেশ সরকার। ফলে সে ফিলিস্তিনের পক্ষে সোচ্চার নয়।