বাংলাদেশ জাসদের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

বাংলাদেশ জাসদের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

বাংলাদেশ জাসদের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আজ ২২/১ তোপখানা রোডস্ত শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাসদ সভাপতি বীরমুক্তিযোদ্ধা শরীফ নুরুল আম্বিয়া। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি বীরমুক্তিযোদ্ধা কমরেড শাহ আলম। বাংলাদেশ জাসদ সাংগঠনিক সম্পাদক শাহজাহান আলী সাজুর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা নাজমুল হক প্রধান, দলের স্থায়ী কমিটির সদস্য, ডাকসুর সাবেক জি এস ডা. মুশতাক হোসেন, স্থায়ী কমিটির সদস্য প্রখ্যাত শ্রমিক নেতা বীরমুক্তিযোদ্ধা আব্দুল কাদের হাওলাদার, যুগ্ম সম্পাদক ও স্থায়ী কমিটির সদস্য করিম সিকদার, মনজুর আহমেদ মনজু, স্থায়ী কমিটির সদস্য আনোয়ারুল ইসলাম বাবু, বাদল খান, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি আব্দুস সালাম খোকন, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মোঃ মহিউদ্দিন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এ এফ এম ইসমাইল চৌধুরী, ঢাকা মহানগর উত্তর সাধারণ সম্পাদক ফারুক হোসেন চঞ্চল, বাংলাদেশ যুবজোট সাধারন সম্পাদক সাইদুর রহমান, বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল সাধারণ সম্পাদক মোঃ মাহফুজুর রহমান রাহাত।

সভাপতির বক্তব্যে জনাব শরীফ নুরুল আম্বিয়া বলেন, “দীর্ঘ সংগ্রামে শহীদ ও প্রয়াত নেতাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বাংলাদেশ জাসদ বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষে গনতন্ত্রের সংগ্রামে অবিচল ভূমিকা পালন করবে। দেশে খাদ্য ও নিত্যপন্যের মূল্যের অস্বাভাবিক উর্ধগতিতে জনজীবন বিপর্যস্ত। সরকার বাজার সিন্ডিকেট তোষণ করছে আর জনগনের সংগে প্রতারনা করছে। বেঁচে থাকার জন্য রাজপথ ছাড়া আর জনগনের সামনে অন্য কোন পথ খোলা নাই। মজুরী বৃদ্ধির দাবী পোষাক শ্রমিকদের ন্যায্য দাবী। দেশ এখন আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক সংকটে উপনীত। সব দলের সম্মত নির্বাচনী ব্যবস্থা গড়ে ওঠেনি। অনেক দলই এই সরকারের অধীনে নির্বাচনী অংশগ্রহণ না করার সিদ্ধান্ত জানিয়েছে, এবং সরকারের আগাম পদত্যাগের দাবী করছে। কিন্তু সরকার সমাধানের পথে না গিয়ে বিএনপিকে নির্মুল করার রাজনৈতিক লাইন নিয়েছে। ক্ষমতাসীন পক্ষ আবারো ২০১৪ সনের মত আর একটি নির্বাচন করতে চায়। সরকারে এই ভুল রাজনীতি দেশে বিদেশীদের খবরদারী করার সুযোগ করে দিয়েছে।এতে জনগন বিব্রত হলেও বিরোধিতা করতে চাচ্ছে না। কেননা মানুষ ভীতিকর একনায়কত্বমুলক শাসনের অবসান চায়। সুষ্ঠু নির্বাচন করার লক্ষে পরিবেশ সৃষ্টির জন্য আমরা অনতিবিলম্বে ২০১৫ সনের পর থেকে বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের করা সকল মামলা প্রত্যাহার করার আহবান জানাই। বংগবন্ধুর নাম ভাংগিয়ে আওয়ামীলীগ এর মহলবিশেষের শাসক-শোষন-লুন্ঠন আর বেশি দিন করা যাবে না। লুন্ঠনের স্বার্থে যে উন্নয়ন করা হয়েছে গণতন্ত্র ছাড়া তা টেকসই হবে না। আমরা দেশের স্বার্থে সবাইকে সদয় ও আন্তরিক হওয়ার আহবান জানাই। বাংলাদেশ জাসদ ৫১ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে গণতন্ত্র ও জবাবদিহিতা ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার সংগ্রামের প্রতিশ্রুতি দিচ্ছে। এই লক্ষে সকল গণতান্ত্রিক ও প্রগতিশীল শক্তি ঐক্য গড়ে তোলার প্রচেষ্টা চলবে। ”

সিপিবি’র সভাপতি কমরেড শাহ আলম তার বক্তব্যে বলেন, “প্রগতিশীল গণতান্ত্রিক রাজনৈতিক শক্তিসমূহের ঐক্য আজ সময়ের দাবি। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারন করতে হলে সাচ্চা গণতান্ত্রিক, প্রগতিশীল শক্তির সরকার প্রতিষ্ঠা জরুরী। ”

বাংলাদেশ জাসদ সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান তার বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রী কে উদ্দেশ্য করে বলেন-“৫ বছর করে তিন মেয়াদে ১৫ বছর ক্ষমতায় আছেন, আর কত বছর থাকলে মানুষ ভোটের অধিকার পাবে? ব্যাংক লুটপাট বন্ধ হবে? দেশের সম্পদ পাচার বন্ধ হবে? দেশের আমলাতান্ত্রিক শাসনব্যবস্থার নিরসন হবে? এবার জনগনকে ক্ষমা করেন, নিরপেক্ষ নির্বাচন দেন, জনগনকে সিদ্ধান্ত নিতে দেন-কারা দেশ পরিচালনা করবে।”