হালদায় অল্পসংখ্যক ডিম ছেড়েছে মা মাছ

হালদায় অল্পসংখ্যক ডিম ছেড়েছে মা মাছ

চট্টগ্রামের প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীর দুই থেকে তিন স্থানে কার্পজাতীয় (রুই, কাতলা, মৃগেল, কালবাউস) খুব অল্পসংখ্যক মা মাছ ডিম ছেড়েছে বলে জানিয়েছেন কয়েকজন ডিম সংগ্রহকারী।

গতকাল বৃহস্পতিবার জোয়ারের সময় রাত সাড়ে ১১টার দিকে নদীর হাটহাজারীর উত্তর মাদার্শা ইউনিয়নের মাছুয়াঘোনা ও আমতুয়া, নাপিতের ঘাট এবং আজিমের ঘাট এলাকায় সংগ্রহকারীদের কেউ কেউ ১০ থেকে ২০টি করে ডিম পেয়েছেন। 

চট্টগ্রাম জেলা মৎস্য অধিদপ্তরের পক্ষ থেকে আজ শুক্রবার বেলা ১১টার দিকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ শাহিদুল আলম বলেন, হাটহাজারীর উত্তর মাদার্শা ইউনিয়নের মাছুয়াঘোনা ও আমতুয়া, নাপিতের ঘাট এবং আজিমের ঘাট এলাকায় সংগ্রহকারীদের কেউ কেউ ১০ থেকে ২০টি করে ডিম পেয়েছেন বলে তাঁকে জানিয়েছেন।

এ মাসের শুরু থেকে পূর্ণ প্রজনন মৌসুম শুরু হওয়ায় নদীতে অপেক্ষায় ছিলেন ডিম সংগ্রহকারী ও সংশ্লিষ্ট ব্যক্তিরা। তাঁরা আশা করছেন, বজ্রপাতসহ ভারী বৃষ্টি হলে জোয়ার কিংবা ভাটার সময় নদীতে মা মাছ নমুনা ডিম ছাড়া শুরু করতে পারে। কারণ, এখন নদীতে মা মাছের আনাগোনা শুরু হয়েছে।

গত কয়েক দিন সরেজমিনে দেখা গেছে, দুই উপজেলার চারটি সরকারি হ্যাচারি ও শতাধিক মাটির কুয়ায় রেণু পোনা ফোটানোর জন্য নানা প্রস্তুতি নিয়ে রেখেছেন প্রশাসন ও সংগ্রহকারীরা।