নরসিংদীতে তরুনীকে লাঞ্ছিত করার ঘটনায় নারীমুক্তি কেন্দ্রের নিন্দা ও ক্ষোভ প্রকাশ

নরসিংদীতে তরুনীকে লাঞ্ছিত করার ঘটনায় নারীমুক্তি কেন্দ্রের নিন্দা ও ক্ষোভ প্রকাশ

বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, কেন্দ্রীয় কমিটির সভাপতি সীমা দত্ত ও সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী নরসিংদীতে পোষাকের কারণে একজন তরুনীকে লাঞ্ছিত করার ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের যে কোন জায়গায় যে কোন নাগরিকের স্বাধীনভাবে চলা ফেরা করার অধিকার রয়েছে। সংবিধানগতভাবেই এই অধিকার স্বীকৃত। একজন নারী বা পুরুষ কি পোষাক পড়বে সেটা তার ব্যক্তিগত বিষয়। কোন নাগরিকের স্বাধীনভাবে চলা ফেরা বা তার পোষাক—সাজ সজ্জ্বায় কারো বাধা প্রদান বা হয়রানি করা শাস্তিযোগ্য অপরাধ। গণতান্ত্রিক লড়াই সংগ্রামের মধ্য দিয়েই দেশের মানুষ এই অধিকার অর্জন করেছে। একদল কুসংস্কারগ্রস্থ কূপমণ্ডুক মানুষের অগণতান্ত্রিক ধ্যাণ ধারণার কারণে এই অধিকার খর্ব হতে পারে না।

নেতৃবৃন্দ আরো বলেন, আজ দেশে এমন একদল মানুষ তৈরির চেষ্টা চলছে যাতে সরকারের লুটপাঠ দখলদারিত্ব অবাধ হতে পারে। মাসে তিনবার তেলের দাম বাড়লেও মানুষ সংগঠিত হয়ে রাস্তায় নেমে প্রতিবাদ করবে না কিন্তু কাউকে অশ্লীল পোষাকের দোহায় দিয়ে, কাউকে টিপ পড়ার দোহায় দিয়ে রাস্তাঘাটে হেনস্থা করবে, অপমান করবে। ইন্টারনেটে পনোর্গ্রাফীর ছড়াছড়ি কিংবা নারীকে পণ্য করে প্রতিদিন যে সিনেমা বিজ্ঞাপনগুলি নারীদের মর্যাদাকে ধুলায় লুটিয়ে দিচ্ছে সেসকল পনোর্ ওয়েবসাইট সিনেমা কিংবা বিজ্ঞাপন বন্ধে তাদের কখনও সোচ্চার হতে দেখা যায় না।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে মন্দির মসজিদসহ সকল সামাজিক প্রতিষ্ঠানে বিজ্ঞানমন্স চিন্তা, গণতান্ত্রিক মূল্যবোধের শিক্ষা দেয়া হয় না। বরং সাম্প্রদায়িকতা, ধমীর্য় বিদ্বেষ, অসহনশীলতা, সহিংসতা এসবই মূল কেন্দ্রবিন্দু। এখানে নারীরা ধর্ষণের শিকার হলে তার পোষাককে দায়ি করা হয়। কিন্তু মাদক—জুয়া—পনোর্গ্রাফির ছড়াছড়ি নিয়ে প্রতিরোধের আওয়াজ অত্যন্ত ক্ষীণ। ফলে বুঝতে হবে সামন্তীয় মূল্যবোধকেই আজকে প্রতিষ্ঠা করতে চাইছে এই সরকার। তাই প্রকৃত অপরাধীকে আড়াল করতে কিংবা রক্ষা করতে তারা প্রতি মুহুর্তে বলে বেড়ায় এদেশের ধর্মপ্রাণ মানুষকে আঘাত দিয়ে কোন আইন বা নীতি বা কাজ হতে পারে না। তারা বাল্যবিবাহকে বৈধতা দিয়েছে, ধর্ষণের ঘটনাগুলির বিচার করেনি, গণতান্ত্রিক চিন্তাকে কঠোর হস্তে দমন করেছে। ছেলে মেয়েদের খেলার মাঠ দখল করে বাণিজ্য মেলার আয়োজন করে অথবা অফিস নিমার্ণ করে, জুয়ার আসর বসায়। নরসিংদীর ঘটনায় দোষীদের অবিলম্বে শাস্তি দাবি করে নেতৃবৃন্দ দেশের সকল অগণতান্ত্রিক কালো আইন বাতিল করে একটি সুষ্ঠু ও মুক্ত পরিবেশ তৈরির আন্দোলনকে বেগবান করতে গণতন্ত্রমনা সকল মানুষকে আহ্বান জানান।

 

সংবাদ বিজ্ঞপ্তি