বাজেট প্রতিক্রিয়া

পুনরায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাবণা শিক্ষাকে পণ্যে রূপান্তরের রাষ্ট্রীয় স্বীকৃতি —ছাত্র ইউনিয়ন

কর প্রত্যাহার না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি


পুনরায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাবণা শিক্ষাকে পণ্যে রূপান্তরের রাষ্ট্রীয় স্বীকৃতি —ছাত্র ইউনিয়ন

২০২২-২০২৩ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি কলেজ এবং বেসরকারি মেডিকেল কলেজের উপরে ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব করা হয়েছে। গত বছর একই ভাবে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উপরে ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাবনা এসেছিল পরবর্তীতে হাইকোর্টের নির্দেশনায় তা স্থগিত হয়। এর আগে ২০১০ এবং ২০১৫ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের থেকে ভ্যাট আদায়ের পায়তারা করা হলেও সাধারণ শিক্ষার্থীদের দুর্বার আন্দোলনের মধ্যদিয়ে সরকার ভ্যাট প্রত্যাহার করতে বাধ্য হয়।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপরে ১৫ শতাংশ কর আরোপের প্রতিবাদে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রেজোয়ান হক মুক্ত এবং সাধারণ সম্পাদক শাওন বিশ্বাস এক যৌথ বিবৃতিতে বলেন, "বার বার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উপরে ট্যাক্স এবং ভ্যাট আরোপের পায়তারা করেছে সরকার। এই ট্যাক্স আরোপের প্রস্তাবনা শিক্ষাকে পণ্যে রূপান্তরের রাষ্ট্রীয় স্বীকৃতি। সাধারণ শিক্ষার্থীরা বার বার সেই অনৈতিক প্রস্তাবনার বিরুদ্ধে রুখে দাড়িয়েছে। অতীতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেখাবে এই কর প্রত্যাহারে সরকারকে বাধ্য করেছিলো, পূর্বের ন্যায় এবারো সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সংগ্রাম অব্যহত থাকবে।"

অবিলম্বে প্রস্তাবিত ১৫ শতাংশ কর প্রত্যাহার করা না হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সাথে নিয়ে দূর্বার ছাত্র আন্দোলনের মধ্যদিয়ে ছাত্র স্বার্থ বিরোধী সকল ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দেওয়ার হুশিয়ারি উচ্চারণ করেন নেতৃবৃন্দ।