কলম্বিয়া ও ভেনেজুয়েলার স্থলসীমান্ত খুলে দেওয়া হচ্ছে

কলম্বিয়া ও ভেনেজুয়েলার স্থলসীমান্ত খুলে দেওয়া হচ্ছে

লাতিন আমেরিকার দুই দেশ ভেনেজুয়েলা ও কলম্বিয়া গতকাল শুক্রবার ঘোষণা দিয়েছে, এ মাসের শেষ দিকে দুই দেশের স্থলসীমান্ত পুনরায় খুলে দেওয়া হবে। একই সময় থেকে বাণিজ্যিক ফ্লাইটও পুনরায় চলাচল করবে। এর মধ্য দিয়ে ২০১৯ সালে টানাপোড়েন শুরু হওয়া কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করছে দেশ দুটি। 

ভেনেজুয়েলার বামপন্থী প্রেসিডেন্ট নিকোলা মাদুরো ও কলম্বিয়ার নতুন বামপন্থী প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রোর নেতৃত্বে ২৯ আগস্ট দুই দেশের আনুষ্ঠানিক মিত্রতার সম্পর্ক স্বাভাবিক হয়েছে। এরপর দুই দেশে একে অপরের রাষ্ট্রদূত আবার পাঠায় এবং দেশ দুটি সামরিক সহযোগিতার সম্পর্ক পুনরায় স্থাপন করার ঘোষণা দেয়।

২০১৮ সালে ভেনেজুয়েলার সাধারণ নির্বাচনে জয় পান মাদুরো। কিন্তু কলম্বিয়ার তৎকালীন ডানপন্থী প্রেসিডেন্ট ইভান দুক ওই নির্বাচন নিয়ে প্রশ্ন তোলেন এবং ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোকে বৈধ প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন। এ ঘটনার পর ভেনেজুয়েলাসহ ডজনখানেক দেশের সঙ্গে কলম্বিয়ার সম্পর্কে টানাপোড়েন শুরু হয়। এ পরিস্থিতিতে ভেনেজুয়েলা ও কলম্বিয়া দুই দেশে থাকা নিজেদের দূতাবাস ও কনস্যুলেট বন্ধ করে দেয়। ফ্লাইট চলাচলও বন্ধ হয়।

দুই দেশের মধ্যে সীমান্ত রয়েছে দুই হাজার কিলোমিটারের। সীমান্তে সশস্ত্র গোষ্ঠী ও অপরাধী চক্রের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। ২০১৯ সাল থেকে এই সীমান্ত বন্ধ রয়েছে।

অবশ্য গত বছরের অক্টোবর থেকে স্থলসীমান্ত পুনরায় খুলে দেওয়া হয়। তবে পথচারী পারাপার ছাড়া এত দিন যানবাহন চলাচলে অনুমতি ছিল না।

গতকাল শুক্রবার নিকোলা মাদুরো টুইট করে বলেন, ২৬ সেপ্টেম্বর থেকে ভেনেজুয়েলা ও কলম্বিয়ার মধ্যকার সীমান্ত খুলে দেওয়া হবে। এ ছাড়া একই সময় থেকে ফ্লাইট চলাচলও পুনরায় শুরু হবে। পেট্রো টুইট করেন, ‘আমরা দুই দেশের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার জন্য সরকারের প্রতিশ্রুতি নিশ্চিত করছি।’