উদীচীর রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী উদযাপন

উদীচীর রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী উদযাপন

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের উদ্যোগে ৭ অক্টোবর, শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তনে রবীন্দ্র-নজরুল-সুকান্ত জয়ন্তী উদযাপন করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতেই দলীয় সঙ্গীত পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সঙ্গীত বিভাগের সদস্যবৃন্দ। উদীচীর ঢাকা মহানগরের সভাপতি সভাপতি নিবাস দে সভাপতিত্বে আলোচনা সভায় রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম এবং সুকান্ত ভট্টাচার্যের জীবন, লেখনী, সাহিত্যকর্ম ও আদর্শের উপর আলোচনা করেন বীর মুক্তিযোদ্ধা, কথাসাহিত্যিক শামসুজ্জামান হীরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, অধ্যাপক আব্দুর রাজ্জাক খান, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে এবং উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক আরিফ নুর।

আলোচনা পর্বে বক্তারা বলেন, বাঙালির মানস গঠনে অপরিহার্য্য ভূমিকা রেখেছেন এই তিন কবি। সাম্যবাদী সমাজ গঠনের সংগ্রামে আলোকবর্তিকা হিসেবে আমাদের পথনির্দেশ করে চলেছেন এই তিন কবি। আলোচনায় উঠে এসছে নজরুল তার গান কবিতার মধ্য দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে চেয়েছেন। রবীন্দ্রনাথ থেকে শিক্ষা নিতে হবে নিজেকে অতিক্রম করতে চাওয়ার। রবীন্দ্রনাথ আমাদের আধুনিক করেছেন। সুকান্ত তরুণদের প্রতিক। আলোচনা পর্বটি সঞ্চালনা করেন রবীন্দ্র নজরুল সুকান্ত উদযাপন প্রস্তুতি পরিষদের আহবায়ক ইকবালুল হক খান।

আলোচনা পর্বের পর শেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে গান, আবৃত্তি, নাটক ও নৃত্য পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর এবং শাখার সদস্যগণ।