সঠিক সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতা কমরেড ফরহাদকে জাতীয় নেতায় পরিণত করে

সঠিক সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতা কমরেড ফরহাদকে জাতীয় নেতায় পরিণত করে

বাংলাদেশের কৃষক শ্রমিক মেহনতি মানুষের মুক্তিসংগ্রামের অগ্রনায়ক ছিলেন কমরেড ফরহাদ। ১৯৬৯-এর গণ-অভ্যুত্থান থেকে শুরু করে মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশে স্বৈরাচারবিরোধী লড়াইসহ সব গণতান্ত্রিক আন্দোলনে কমরেড ফরহাদ গুরুত্বপূর্ণ সংগঠকের ভূমিকা পালন করেন। সঠিক সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতার কারণে তিনি একজন জাতীয় নেতায় পরিণত হন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরহাদের ৩৫তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় কথাগুলো বলেন বক্তারা। গত রোববার বিকেল চারটায় সিপিবি কার্যালয়ের মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে এ আলোচনা সভা হয়।

সভায় সিপিবির সভাপতি শাহ্ আলম বলেন, বাংলাদেশের কৃষক শ্রমিক মেহনতি মানুষের মুক্তিসংগ্রামের অগ্রনায়ক ছিলেন কমরেড ফরহাদ। মোহাম্মদ ফরহাদ মহান ভাষা আন্দোলন, ’৬২-এর শিক্ষা আন্দোলন, ’৬৯-এর গণ-অভ্যুত্থান, ’৭১-এর মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী লড়াইয়ে প্রথম সারির নেতৃত্বের ভূমিকা পালন করেছেন। ৩৫ বছরের ঘটনাবহুল রাজনৈতিক জীবনে তিনি পাকিস্তানের দুঃশাসন এবং স্বাধীন বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে গুরুত্বপূর্ণ সংগঠকের ভূমিকা পালন করেন।

 

সভায় সিপিবির কেন্দ্রীয় সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ’৬৯-এর গণ-অভ্যুত্থান থেকে শুরু করে মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশে স্বৈরাচারবিরোধী লড়াইসহ সব গণতান্ত্রিক আন্দোলনে কমরেড ফরহাদ গুরুত্বপূর্ণ সংগঠকের ভূমিকা পালন করেন। তাঁর নিজের কর্মক্ষমতা এবং সঠিক সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতার কারণে তিনি একজন জাতীয় নেতায় পরিণত হন।

কমরেড ফরহাদের স্মৃতি স্মরণ করে সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, ‘ফরহাদ স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশে তরুণ সমাজ এবং শ্রমিক শ্রেণির মধ্যে তাঁর রাজনৈতিক এবং মতাদর্শিক দক্ষতা দিয়ে এই বিপ্লবের স্বপ্নকে ছড়িয়ে দিতে পেরেছিলেন। আজকের দিনে গণতন্ত্রহীনতা এবং নৈরাজ্যের বিরুদ্ধে লড়াই করতে কমরেড ফরহাদ আমাদের কাছে প্রাসঙ্গিক হয়ে আছেন।’

সিপিবির কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য এম এম আকাশ বলেন, কমরেড ফরহাদ একজন আজন্ম বিপ্লবী। কমরেড ফরহাদ ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী এবং স্বাধীন বাংলাদেশের তরুণসমাজতন্ত্রীদের মধ্যে সেতুবন্ধ ঘটাতে পেরেছেন। কমরেড ফরহাদ ছিলেন একজন অতুলনীয় নেতা। একজন দক্ষ ও পরিশ্রমী নেতা ছিলেন তিনি।

শ্রমিকনেতা রুহুল আমিন বলেন, ‘মাত্র ৪৯ বছর বয়সে কমরেড ফরহাদ বাংলাদেশের শ্রমিক আন্দোলন সংগঠিত করার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আজকের দিনে শ্রমিক নির্যাতন ও নিষ্পেষণের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে কমরেড ফরহাদের দেখানো পথ আমাদের জন্য বিশেষ অর্থ বহন করে।’
সভা পরিচালনা করেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য মানবেন্দ্র দেব।

১৯৮৭ সালের ৯ অক্টোবর তৎকালীন সোভিয়েত ইউনিয়নের রাজধানী মস্কোতে কমরেড ফরহাদ মৃত্যুবরণ করেন। এই নেতার স্মৃতির প্রতি যথাযথ সম্মান ও শ্রদ্ধা জানিয়ে ঐদিন সকাল আটটায় বনানী কবরস্থানে তাঁর সমাধিতে সিপিবিসহ বিভিন্ন দল-সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।