শিরোনাম
কোটা ব্যবস্থার সংস্কারের পাশাপাশি রাষ্ট্রের সংস্কারের দাবি ছাত্র ইউনিয়নের ‘‘স্থায়িত্বশীল নগরায়ন: সমস্যা ও সমাধান’’ বিষয়ক বাপা’র পুস্তিকা উম্মোচন ৬-৮ জুন ছাত্র ইউনিয়নের ৪২তম জাতীয় সম্মেলন ফার্মগেটের আনোয়ারা উদ্যান ফিরিয়ে দিতে ৩০ দিনের আল্টিমেটাম কর্মসংস্থানবান্ধব বাজেটের দাবিতে যুব ইউনিয়ন এর সেমিনার সিপিবি’র “বাজেট : গণমানুষের ভাবনা” শীর্ষক আলোচনা সভা জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা, রেশন ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান চালুর দাবি শ্রমিক শ্রেণীর অধিকার আদায় ও শোষণ মুক্তির সংগ্রাম বেগবান করুন তাপমাত্রা নিয়ন্ত্রণে বাপা’র ৮ দফা দাবী ১লা মে কিভাবে শ্রমিক দিবস হলো?

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবিতে সিপিবির পদযাত্রা

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবিতে সিপিবির পদযাত্রা

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঢাকা মহানগর দক্ষিণ কমিটির উদ্যোগে অনুষ্ঠিত পদযাত্রা পূর্ব সমাবেশে বক্তারা বলেছেন, ক্ষমতাসীন স্বৈরাচারী সরকার বাংলাদেশকে বৈশ্বিক ও আঞ্চলিক পর্যায়ে অর্বাচীনে পরিণত করেছে।  তারা দেশকে একঘরে অবস্থার দিকে নিয়ে যাচ্ছে। বক্তারা বলেন, দক্ষিণ এশীয় ঐতিহ্যবাহী আঞ্চলিক জোট সার্ককে অকার্যকর ও মৃতপ্রায় করা হয়েছে। অন্যদিকে সার্কের বিপরীতে গড়ে ওঠা আঞ্চলিক জোট ও সহযোগিতা গোষ্ঠীগুলোতে বাংলাদেশের ন্যূনতম অবস্থান নেই। গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস ও মানুষের ভোটাধিকার হরণ করে ক্ষমতায় থাকা সরকার আন্তর্জাতিক পর্যায়ে কোথাও মর্যাদাপূর্ণ স্বাধীন অবস্থান গ্রহণ করতে পারছে না। অন্যায়ভাবে ক্ষমতায় টিকে থাকার সমর্থন জোগাড় করতে গিয়ে সরকার দেশের মর্যাদা ধুলায় বিসর্জন দিয়েছে। বক্তারা বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধের মত মহান জনযুদ্ধের মধ্য স্বাধীনতা অর্জন করা বাংলাদেশের এমন করুণ পরিণতির দায় বর্তমান সরকারের। এই সরকারের হাত থেকে গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনাকে পুনরুদ্ধার করা জরুরি। মানুষের ভোটাধিকার পুনরুদ্ধার ও গণতন্ত্র প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশের মানুষের অধিকার ও দেশের মর্যাদা সমুন্নত করা হবে।

সিপিবি ঢাকা মহানগর দক্ষিণ কমিটির ডাকে আজ ২৫ আগস্ট ২০২৩, শুক্রবার, বিকেল সাড়ে ৪টায় নগরীর পুরানা পল্টন মোড় থেকে গুলিস্থান হয়ে নবাবপুর পর্যন্ত পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হয়। সিপিবি ঢাকা মহানগর দক্ষিণ কমিটির সভাপতি শামসুজ্জামান হীরার সভাপতিত্বে ও সিপিবি ঢাকা দক্ষিণ কমিটির সম্পাদকম-লীর সদস্য সাইফুল ইসলাম সমীরের পরিচালনায় অনুষ্ঠিত পদযাত্রা পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহ আলম, কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, ঢাকা মহানগর দক্ষিণ জেলা কমিটির সাধারণ সম্পাদক জলি তালুকদার, সম্পাদকম-লীর সদস্য আক্তার হোসেন, জেলা কমিটির সদস্য হযরত আলী, সূত্রাপুর থানা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি বিকাশ সাহা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সিপিবিসহ বিরোধী দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা-হুলিয়া, গ্রেফতার, নির্যাতনের মাধ্যমে আন্দোলন দমনের অপচেষ্টা করছে সরকার। তারা বলেন, রাজনৈতিক সংগ্রামের মধ্য দিয়ে সকল জুলুম-নির্যাতন মোকাবিলা করে দাবি আদায় করতে হবে। সিপিবি নেতৃবৃন্দ আরও বলেন, সরকারের পক্ষ থেকে অতীতের মতই একটি প্রহসনের নির্বাচনে সকল রাজনৈতিক দলকে টেনে আনার সব ধরনের প্রচেষ্টা চলমান আছে। তাতে ব্যর্থ হলে ক্ষমতাসীন গোষ্ঠী যত বেশি সম্ভব রাজনৈতিক দল ও শক্তিকে নির্বাচনে নিতে চায়। এই প্রচেষ্টার অংশ হিসেবে সম্প্রতি বিভিন্ন ভুঁইফোড় দল, সাম্প্রদায়িক গোষ্ঠী, এমনকি জামায়াতকে নিয়েও রাষ্ট্রশক্তির নানান তৎপরতা চোখে পড়ছে। আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত করতে নির্বাচনকালীন নির্দলীয় তদারকি সরকারের দাবি আদায়ের মধ্য দিয়ে সরকারের সকল চক্রান্ত রুখে দিতে হবে।

সমাবেশ থেকে সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের লক্ষ্যে তীব্র রাজনৈতিক সংগ্রাম গড়ে তুলতে সকলের প্রতি আহ্বান জানানো হয়। বক্তারা বলেন, গণতন্ত্র ও প্রতিনিধিত্বশীল শাসনের দীর্ঘ অনুপস্থিতির সুযোগ নিয়ে বাংলাদেশের জাতীয় স্বার্থ, সার্বভৌমত্বের উপর আগ্রাসী হওয়ার ক্ষেত্রে বিবাদমান সাম্রাজ্যবাদী শক্তিসমূহ এবং আঞ্চলিক আধিপত্যবাদী রাষ্ট্রগুলো চরম প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে। দেশের ক্রান্তিকালে বাম-গণতান্ত্রিক বিকল্প রাজনৈতিক শক্তির উত্থানের মধ্যদিয়ে চলমান শাসন ও ব্যবস্থার উচ্ছেদ ঘটাতে হবে।

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেয়া ও নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনসহ অন্যান্য গণদাবিতে সিপিবি ঢাকা মহানগর দক্ষিণ কমিটি ঘোষিত কর্মসূচি হিসেবে আগামী ১ সেপ্টেম্বর খিলগঁও রেলগেট থেকে তালতলা হয়ে মালিবাগ রেলগেট, ৮ সেপ্টেম্বর রাজধানী সুপার মার্কেট থেকে নারিন্দা হয়ে ধোলাইখাল, ২২ সেপ্টেম্বর লালবাগ সেকশন থেকে আজিমপুর হয়ে নিউমার্কেট পর্যন্ত পদযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হবে।