কমরেড ফরহাদের মৃত্যুবার্ষিকীতে সিপিবি নেতৃবৃন্দ

বিদেশি শক্তির ওপর নির্ভর করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না

বিদেশি শক্তির ওপর নির্ভর করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না

মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, গণতন্ত্র ও সমাজতন্ত্রের সংগ্রামের অন্যতম স্থপতি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাবেক সাধারণ সম্পাদক, জাতীয় সংসদের সাবেক সদস্য কমরেড মোহাম্মদ ফরহাদের ৩৫তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় নেতৃবৃন্দ চলমান দুঃশাসনের বিরুদ্ধে আন্দোলন জোরদার করার আহ্বান জানিয়ে বলেছেন, গণতন্ত্র, ভোটাধিকার প্রতিষ্ঠা ও ব্যবস্থা বদলের সংগ্রাম অগ্রসর করতে হবে। এজন্য বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ও জনগণের ঐক্য সংগ্রাম গড়ে তুলতে হবে। বিদেশি শক্তির ওপর নির্ভর করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না ।
আজ ৯ অক্টোবর ২০২৩, সোমবার বিকাল ৫টায় সিপিবি কার্যালয়ের মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সিপিবি কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড মোহাম্মদ শাহ আলম- এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সিপিবি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, প্রেসিডিয়াম সদস্য কমরেড পরেশ কর, সিপিবি কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য কমরেড অধ্যাপক ড. কাবেরী গায়েন। সভা পরিচালনা করেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সম্পাদক কমরেড অ্যাড. আনোয়ার হোসেন রেজা।
কমরেড মোহাম্মদ শাহ আলম তার বক্তব্যে বলেন, মোহাম্মদ ফরহাদ মহান ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মুুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী লড়াইয়ে প্রথম সারির নেতৃত্বের ভূমিকা পালন করেছেন। ৩৫ বছরের ঘটনাবহুল রাজনৈতিক জীবনে তিনি পাকিস্তানের দুঃশাসন এবং স্বাধীন বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের গুরুত্বপূর্ণ সংগঠকের ভূমিকা পালন করেন। ১৯৬২ সাল থেকে প্রায় এক বছর হুলিয়া মাথায় নিয়ে গোপনে ছাত্র গণআন্দোলন সংগঠন ও শ্রমিক শ্রেণীর পার্টির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ৬৯’র গণঅভ্যুত্থানে কমরেড ফরহাদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। মুক্তিযুদ্ধে কমিউনিস্ট পার্টি-ন্যাপ-ছাত্র ইউনিয়নের সমন্বয়ে গঠিত বিশেষ গেরিলা বাহিনীর প্রধান সংগঠক ছিলেন তিনি। কমরেড শাহ আলম  দেশের সংকটের জন্য শাসকগোষ্ঠীর রাজনীতি ও নয়া উদারনৈতিক অর্থ ব্যবস্থায় পরিচালিত অর্থ ব্যবস্থার অনিবার্য পরিণতি উল্লেখ করে বলেন, সমাজতন্ত্রের লক্ষ্যে সংগ্রাম পরিচালনা করতে হবে। যা আমাদের সংবিধানেও বলা আছে।
কমরেড রুহিন হোসেন প্রিন্স চলমান দুঃশাসনের অবসান এর সংগ্রাম জোরদার করার আহ্বান জানিয়ে বলেন, গনতন্ত্র, ভোটাধিকার প্রতিষ্ঠা ও ব্যবস্থা বদলের সংগ্রাম অগ্রসর করতে হবে । বিদেশি শক্তির ওপর নির্ভর করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না । এজন্য বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ও জনগণের ঐক্য সংগ্রাম গড়ে তুলতে হবে। তিনি বলেন, শুধুমাত্র ক্ষমতাকেন্দ্রীক রাজনীতির নীতিহীনতা মানুষকে রাজনীতি বিমুখ করে তুলেছে। কমরেড ফরহাদ দেশের তরুণ সমাজ এবং শ্রমিক শ্রেণির মধ্যে তার রাজনৈতিক এবং মতাদর্শিক দক্ষতা দিয়ে এই বিপ্লবের স্বপ্নকে ছড়িয়ে দিতে পেরেছিলেন। জাতীয় রাজনীতিতে তিনি অনন্য ভূমিকা পালন করেছেন। আজকের দিনে গণতন্ত্রহীনতা, নীতিহীনতা ও দূর্বৃত্তায়িত ধারার বিরুদ্ধে সংগ্রামে কমরেড ফরহাদ আমাদের কাছে প্রাসঙ্গিক হয়ে আছেন।
তিনি বলেন, ক্ষমতায় থাকতে ও ক্ষমতায় যেতে যারা দেশের মানুষের ওপর নির্ভর না করে বিদেশী শক্তির ওপর নির্ভর করছে, তাদের বিপরীতে বিকল্প শক্তি সমাবেশ গড়ে তোলা ছাড়া মানুষের মুক্তি অর্জন করা যাবে না।
কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ৬৯’র গণঅভ্যূত্থান থেকে শুরু করে মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশে স্বৈরাচার বিরোধী লড়াই সহ সকল গণতান্ত্রিক আন্দোলনে কমরেড ফরহাদ গুরুত্বপূর্ণ সংগঠক এর ভুমিকা পালন করেন। তার নিজের কর্মক্ষমতা এবং সঠিক সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতার কারণে তিনি একজন জাতীয় নেতায় পরিণত হন। এদেশে মুক্তমানবের মুক্ত সমাজ প্রতিষ্ঠা করে মোহাম্মদ ফরহাদের স্বপ্ন বাস্তবায়ন করতে হবে।
উল্লেখ্য, মাত্র ৪৯ বছর বয়সে, ১৯৮৭ সালের ৯ অক্টোবর তৎকালীন সোভিয়েত ইউনিয়নের রাজধানী মস্কোতে কমরেড ফরহাদ মৃত্যুবরণ করেন।
সকালে বনানী কবরস্থানে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন
কমরেড মোহাম্মদ ফরহাদ- এর স্মৃতির প্রতি যথাযথ সম্মান ও শ্রদ্ধা জানিয়ে আজ ৯ অক্টোবর, সোমবার সকাল ৮টায় বনানী কবরস্থানে তাঁর সমাধিতে সিপিবিসহ বিভিন্ন দল-সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় সিপিবি’র সভাপতি মোহাম্মদ শাহ্ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পরিবারের পক্ষ থেকে প্রয়াত নেতার সহধর্মিণী রাশেদা খানম (রিনা) এ সময় শ্রদ্ধা নিবেদন করেন।