শিরোনাম
৪ঠা নভেম্বর সংবিধান দিবস এবং ঐতিহাসিক ৭ই মার্চকে অস্বীকার করা, মুক্তিযুদ্ধ ও ইতিহাস পরিপন্থী : সিপিবি শব্দ দূষণ মুক্ত বাংলাদেশ গড়তে গ্রীন ভয়েসের ছাত্র-যুব সমাবেশ ও র‍্যালী গণ-অভ্যুত্থানে উত্তরায় আহত ১৪৬৭ এবং শহীদ ৮২ জন বিশেষ ট্রাইব্যুনালে বিচার, দুর্নীতি ও পাচারকৃত টাকা উদ্ধার এবং রোডম্যাপ ঘোষণার দাবি বামজোটের আমরা ফেসবুক গরম রাখতে ভালবাসি কালচারাল পলিটিক্স উছিলা সিনেমা মুক্তিযুদ্ধ, জাতীয় সংগীত ও সংবিধানের মূল ভিত্তির উপর আঘাতকারীদের ষড়যন্ত্র রুখে দাঁড়ানোর আহ্বান সিপিবির প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ'র স্মরণ সভা ছাত্র-জনতার অভ্যুত্থান’এ উত্তরার শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকদের আন্দোলনের অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত উত্তরায় সন্তানের নিরাপত্তাহীনতায় উদ্বিগ্ন অভিভাবকবৃন্দের শোক সমাবেশ

ইউনূসের সরকার ওয়ান ইলেভেনের মতোই: ফরহাদ মজহার:

ইউনূসের সরকার ওয়ান ইলেভেনের মতোই: ফরহাদ মজহার:

 

কবি ও চিন্তাবিদ ফরহাদ মজহার বলেছেন, "অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন বর্তমান অন্তর্বর্তী সরকার সামরিক সমর্থিত ওয়ান ইলেভেনের সরকারের মতোই বলে মনে হচ্ছে।"

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে সংস্কার সংঘ আয়োজিত ‘আমাদের স্বাধীনতা: আমাদের মানচিত্র’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

ওই সেমিনারে তিনি আরও বলেন, ''এখানে একটি শাসন পরিবর্তন হয়েছে তবে এতে মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ধন রয়েছে।'' মজহার বলেন, "যারা সংবিধান রক্ষার শপথ নিয়েছিলেন তাদের সংস্কারের এখতিয়ার নেই।"

তিনি বলেছিলেন যে, "অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের দায়িত্ব ছিল জনগণের সাথে সংলাপে যুক্ত হওয়া, জো বিডেনের সমর্থন চাওয়া নয়।"

বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রে ‘জেনোসাইড জো’ নামে পরিচিত, যোগ করেছেন মাজহার।

মজহার বলেন, ''যে কেউ তার সাথে দেখা করতে পারে, এটা সমস্যা না। তবে এটি সমস্যা হয়ে যায় তখনই যখন বাইডেন কাউকে চুমু খান এবং প্রিয় হিসাবে উপস্থাপন করেন।"

মাজার ভাংচুরের সাম্প্রতিক ঘটনা উল্লেখ করে মাজহার বলেন, "এটি একটি ইসরায়েলি প্রচারের অংশ, ইসলামের ইতিহাস মুছে ফেলার একটি ষড়যন্ত্র। মাজার ভাংচুর ইসলামের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

তিনি আরও বলেন, "ঔপনিবেশিক আমলে মানচিত্র তৈরি করা হয়েছিল। বেশিরভাগ মানুষ মনে করে যে মানচিত্র চিরন্তন, কিন্তু মানচিত্রের ধারণাটি সরাসরি ঔপনিবেশিক ধারণার সাথে যুক্ত। সমস্যাটি এই মানচিত্রটিকে সত্য হিসাবে গ্রহণ করতে শুরু করেছে।"

তিনি আরও বলেন, "বাঙালি জাতীয়তাবাদ ফ্যাসিবাদী মোড় নিয়েছে। পরিচয়ের রাজনীতি যখন দাবি করে যে শুধুমাত্র নিজের পরিচয়ই সত্য, তখন তা ফ্যাসিবাদে পরিণত হয়।"

নির্বাচনের তফসিল নিয়ে সেনাপ্রধানের ঘোষণার সমালোচনা করে মাজহার বলেন, "তিনি (সেনাপ্রধান) সম্ভাব্য নির্বাচনের সময় ঘোষণা করেছেন, তবে আওয়ামী লীগ ওই নির্বাচনে অংশ নেবে কি না তা তিনি বলতে পারেন না।"

অনুষ্ঠানে লিখিত মূল বক্তব্য রাখেন ইতিহাসবিদ ও গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম।

সেমিনারে অন্যান্য বক্তাদের মধ্যে ছিলেন লেখক, রাজনৈতিক ও নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত কর্নেল মোহাম্মদ আবদুল হক, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য আবদুর রব এবং ঢাবি আন্তর্জাতিক ব্যবসা বিভাগের অধ্যাপক চৌধুরী সায়মা ফেরদৌস।