শ্রীলঙ্কায় রান্নার গ্যাসের তীব্র সংকট

শ্রীলঙ্কায় রান্নার গ্যাসের তীব্র সংকট

ভয়াবহ অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত  শ্রীলঙ্কায় খাদ্য ঘাটতির ব্যাপারে প্রধানমন্ত্রী সতর্ক করার পর দ্বীপদেশটির বাণিজ্যিক রাজধানী কলম্বোতে পেট্রল ও রান্নার গ্যাসের জন্য অপেক্ষারতদের সারিতে হাজার হাজার মানুষের উপস্থিতি দেখা গেছে।

বাসিন্দাদের জ্বালানি মজুদের চেষ্টায় ৯ লাখ মানুষের শহর কলম্বোর অনেক জায়গায় শুক্রবার দীর্ঘ লাইন ছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জ্বালানির সিংহভাগই শ্রীলঙ্কা আমদানি করে; যে কারণে বিদেশি মুদ্রা ফুরিয়ে যাওয়ার পর এর তীব্র সংকট সৃষ্টি হয়েছে।

 

ভারত ও চীন উভয়ই যাকে নিজের প্রভাববলয়ে রাখতে চায়, সেই পর্যটননির্ভর শ্রীলঙ্কা এখন বিদেশি মুদ্রা, জ্বালানি ও ওষুধের তীব্র সংকটে ভুগছে। দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ডও নেতিয়ে পড়েছে।

গণপরিবহন নেই বললেই চলে, রাস্তায় অন্য গাড়িও খুব একটা দেখা যাচ্ছে না; কারণ পেট্রলের অভাবে বেশিরভাগ গাড়ি চলছে না, মানুষও ঘরেই থাকছেন।

শনিবার থেকে প্রতিদিন ৮০ হাজার গ্যাসের সিলিন্ডার বিতরণের আশা করলেও বাজারে ৩৫ লাখ সিলিন্ডারের ঘাটতি মেটাতে হিমশিম খেতে হচ্ছে। ভারতের কাছ থেকে নেওয়া ১০০ কোটি ডলার ঋণের আওতায় ১২ কোটি ডলার মূল্যের রান্নার গ্যাস সংগ্রহে দরপত্রও আহ্বান করেছে সরকার।

তবে এতকিছুর পরও দেশটিতে খাবার ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাশাপাশি রান্নার গ্যাসের দামও হু হু করে বাড়ছে।

দেশটিতে সাড়ে ১২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম এপ্রিলেও ছিল দুই হাজার ৬৭৫ রুপি, এখন তা বাড়তে বাড়তে ৫ হাজার রুপির কাছে পৌঁছে গেছে।