বিশ্বের সবচেয়ে বড় উদ্ভিদের সন্ধান অস্ট্রেলিয়ায়

বিশ্বের সবচেয়ে বড় উদ্ভিদের সন্ধান অস্ট্রেলিয়ায়

বিজ্ঞানীরা অস্ট্রেলিয়া উপকূলে একপ্রকার সি-গ্রাস বা সামুদ্রিক ঘাসের সন্ধান পেয়েছেন যা আকারে যু্ক্তরাষ্ট্রের ম্যানহাটন নগরীর তিনগুণ বড়।

‘ইউনিভার্সিটি অব ওয়ের্স্টান অস্ট্রেলিয়া’র গবেষকদের দাবি, অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে পানির নিচে যে বিশাল তৃণভূমি রয়েছে, তা আদতে একটি উদ্ভিদ।

তারা সেটির জেনেটিক পরীক্ষা করে জানতে পেরেছেন, একটি মাত্র বীজ থেকে সাড়ে চার হাজার বছর ধরে বিশাল ওই তৃণভূমি তৈরি হয়েছে। যেটি প্রায় দুইশ বর্গকিলোমিটার (৭৭ বর্গ মাইল) এলাকা জুড়ে ছড়িয়ে আছে।

অস্ট্রেলিয়ার পার্থ শহর থেকে ৮০০ কিলোমিটার দূরের শার্ক বে এলাকায় গবেষকরা অনেকটা হঠাৎ করেই ওই সামুদ্রিক ঘাসের সন্ধান পান।

এরপর তারা সেটির জিনগত বৈশিষ্ট্য জানার চেষ্টা করেন। সামুদ্রিক ওই ঘাসটি ‘রিবন উইড’ নামে পরিচিত। অস্ট্রেলিয়া উপকূল জুড়ে এটি হরহামেশাই দেখতে পাওয়া যায়।

গবেষকরা সেটির জিনগত বৈশিষ্ট্য পরীক্ষার জন্য উপসাগরের বিভিন্ন স্থান থেকে অঙ্কুর সংগ্রহ করেন এবং প্রতিটি নমুনা থেকে একটি করে ‘ফিঙ্গার প্রিন্ট’ তৈরি করতে ১৮ হাজার জেনেটিক মার্কার পরীক্ষা করেন।

সামুদ্রিক ঘাসের এই প্রজাতি লন ঘাসের মতো বছরে ৩৫ সেন্টিমিটার বাড়ে। এ হিসাব ধরলে বর্তমান অবস্থায় পৌঁছাতে এ ঘাসটির সাড়ে চার হাজার বছর লেগেছে। এই উদ্ভিদ নিয়ে গবেষণা প্রতিবেদনটি ‘প্রসিডিংস অব দ্য রয়্যাল সোসাইটি বি’ সাময়িকীতে প্রকাশ পেয়েছে।